বাজিস-১ : পিরোজপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে ৯ হাজার ৬১২ রোগীর সেবা গ্রহণ

206

বাজিস-১
পিরোজপুর-সেবা গ্রহণ
পিরোজপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে ৯ হাজার ৬১২ রোগীর সেবা গ্রহণ
পিরোজপুর, ২১ নভেম্বর, ২০১৮ (বাসস) : দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় জেলা পিরোজপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চালু করা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র থেকে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ৯ হাজার ৬১২ জন প্রতিবন্ধী সেবা গ্রহণ করেছেন। এ নিয়ে এ পর্যন্ত ৬৫ সহ¯্রাধিক নার্রী-পুরুষ-শিশুকে সেবা প্রদান করা হয়েছে। এখন প্রতিদিন গড়ে ৩০ জন প্রতিবন্ধীসহ অন্যান্য রোগীরা সেবা গ্রহণ করছেন।
২০০৯ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে দেশ পরিচালনার শপথ নিয়ে ৬ মাসের মধ্যে দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বিনামূল্যে ফিজিওথেরাপী ও অন্যান্য চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে ২০০৯-২০১০ অর্থ বছরে দেশের ৫টি জেলায় পরীক্ষামূলক ভাবে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। এসব কেন্দ্রের সাফল্যের ভিত্তিতে ২০১৩-২০১৪ অর্থ বছর পর্যন্ত পিরোজপুরসহ ৬৪টি জেলা সদর ও উপজেলা মিলিয়ে ৭৩টি এবং ২০১৪-২০১৫ অর্থ বছরে পিরোজপুরের প্রত্যন্ত উপজেলা মঠবাড়িয়াসহ ৩০টি নিয়ে এ পর্যন্ত ১০৩টি সেবা কেন্দ্র চালু করা হয়। প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে স্থাপিত পিরোজপুরের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে যে সব সেবা প্রদান করা হচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : প্রতিবন্ধীতার ধরন নির্ণয় করে ফিজিওথেরাপী, অকুপেশনাল থেরাপী, পুনর্বাসন, শ্রবণ, দৃষ্টি ও ভাষা শিক্ষণ, অটিজম বিষয়ক সেবা, পক্ষাঘাত গ্রস্থদের সেবা, কাউন্সেলিং, সহায়ক উপকরণ বিতরণ এবং সচেতনতা সৃষ্টির কার্যক্রম। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র পিরোজপুর থেকে স্ট্রোক-প্যারালাইসিস, ফ্রোজেন সোল্ডার, বাত-ব্যাথা, কোমর, মাজা, ঘাড়, মেরুদন্ডে বা হাটুতে যন্ত্রণার সেবা, স্পন্ডালাইটিস, আর্থাইটিস, অস্টিও, রিমাটয়েড, জিবিএস, স্পোর্টস ও আঘাত জনিত সমস্যা, এনকাইলোজিং স্পন্ডলাইটিস এবং সেরিব্রাল পলসি প্রতিবন্ধীদের সেবা প্রদান।
পিরোজপুর শহরের কবি আহসান হাবিব সড়কের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে প্রতিবন্ধী শিশুদের জন্য একটি সু-সজ্জিত অটিজম কর্ণার এবং টয়লাইব্রেরী স্থাপন করা হয়েছে। এ অটিজম কর্ণার ও টয় লাইব্রেরীটি শিশুদের আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে।
পিরোজপুরের প্যারালাইসের রোগী আব্দুল হান্নান (৭০) জানান, মাস দুয়েক পূর্বে তিনি যখন এ কেন্দ্রে সেবা নিতে আসেন তখন ৩ জন তাকে ধরে নিয়ে আসে। এখন তিনি নিজেই এখানে এসে সেবা গ্রহণ করতে পারেন। এ সেবা কেন্দ্রটি চালু হওয়ায় আমিসহ অনেক প্রতিবন্ধীর অর্থ ও কষ্টের লাঘব হয়েছে।
পিরোজপুরের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা প্রিয়ংবদা ভট্রাচার্য্য বাসসকে জানান, এ কেন্দ্র থেকে অক্টোবর ২০১৮ পর্যন্ত ৪৭ হাজার ৩৬২ জনকে সেবা প্রদান করা হয়েছে। নিবন্ধন করা হয়েছে ২ হাজার ৮২৪ জন রোগীকে। এছাড়া বিনামূল্যে সেবার পাশাপাশি এ পর্যন্ত ১৮৩টি হুইল চেয়ার, ৫টি ট্রাইসাইকেল, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সাদাছড়ি, শ্রবণ প্রতিবন্ধীদের জন্য হিয়ারিং এইড এবং স্ক্রাচ বিতরণ করা হয়েছে। তার কেন্দ্রে কনসালটেন্ট ফিজিওথেরাপীষ্ট, থেরাপী সহকারীসহ অন্যান্য অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা সেবা প্রদান করা হচ্ছে।
পিরোজপুরের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের জন্য নতুন করে বড়দের জন্য ৪২টি বড় হুইল চেয়ার, শিশুদের জন্য ১৫টি হুইল চেয়ার, ৯টি ট্রাই সাইকেল, ৭টি হিয়ারিং এইড, ১৪টি সিবিও ট্রাক্স, ৯টি অক্সিলারি, ৭টি টয়লেট চেয়ারসহ বিভিন্ন সরঞ্জাম বরাদ্দ করা হয়েছে।
মঠবাড়িয়ার প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ক্লিনিক্যাল ফিজিও থেরাপিষ্ট জানান একই সময় এ কেন্দ্রটি চালু হবার পর থেকে এ জুলাই-২০১৮ পর্যন্ত ১৭ হাজার ৮২৬ জন প্রতিবন্ধীসহ অন্যদের সেবা প্রদান করা হয়েছে। এছাড়া উল্লেখিত সময়ে ১ হাজার ৩৪ জন রোগী নিবন্ধিত হয়েছে। তবে সব ধরনের সেবার ইনস্ট্রুমেন্ট এখনো এ কেন্দ্রে প্রেরণ করা হয়নি।
বাসস/সংবাদদাতা/মমআ/১৩১০/-নূসী