বাজিস-৭ : সিলেটে আয়কর মেলায় পৌনে ৪৫ কোটি টাকার রাজস্ব আদায়

571

বাজিস-৭
সিলেট-রাজস্ব
সিলেটে আয়কর মেলায় পৌনে ৪৫ কোটি টাকার রাজস্ব আদায়
সিলেট, ১৯ নভেম্বর ২০১৮ (বাসস) : সিলেটে আয়কর মেলায় ৪৪ কোটি ৭৫ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। আজ সোমবার সন্ধ্যায় কর মেলার শেষদিনে এ তথ্য দিয়েছেন কর অঞ্চল সিলেটের উপ-কমিশনার কাজল সিংহ।
তিনি জানিয়েছেন, সিলেটে আয়কর মেলায় ব্যাপক সাড়া পাওয়া গেছে। শেষদিন মেলার সময় শেষ হওয়ার পরও করদাতাদের সেবা দিতে হয়েছে। মেলায় সহজে কর প্রদানের সুযোগ থাকায় মানুষের আগ্রহ অনেক বেশি লক্ষ্য করা গেছে।
আজ সোমবার ১৪ কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৮৭০ টাকা কর আদায় হয়েছে। ৪,৩৭৫ জন করদাতা সেবা গ্রহণ করেছেন এবং ৮৫ জন নতুন করদাতাকে ই-টিআইএন প্রদান করা হয়। মোট ২,৩৪৮ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।
এর আগে আয়কর মেলার ৬ষ্ঠ দিনে সিলেটে ৩ কোটি ৪১ লাখ ৫ হাজার ৪২৯ টাকা রাজস্ব আদায় হয়। সেবা নিয়েছেন ৬ হাজার ১৪৭ করদাতা। রিটার্ণ দাখিল করেছেন ২ হাজার ৬৬৬ জন এবং নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ১২৩ জন।
এর আগে শনিবার (১৭ নভেম্বর) আয়কর মেলার ৫ম দিনে ৭ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ৯৫০ টাকা কর আদায় করা হয়। এদিন মেলা থেকে ৩ হাজার ২৮৭ জন করদাতা সেবা গ্রহণ করেন, নতুন ইটিআইএন নিয়েছেন ৪৩ জন এবং ২ হাজার ৫০৮ জন করদাতা রিটার্ন দাখিল করেন।
শুক্রবার (১৬ নভেম্বর) চতুর্থ দিনে সিলেটে ২ কোটি ৯১ লাখ ১২ হাজার ৫২৬ টাকা কর আদায় হয়। ৯৯৮ জন করদাতা রিটার্ন দাখিল করেন। এদিন সেবা নেন ৩ হাজার ১৪১ জন, নতুন ইটিআইএন নেন ৪২ জন।
বৃহস্পতিবার (১৫ নভেম্বর) তৃতীয় দিনে সিলেটে আয়কর মেলায় ১০ কোটি ৪ লাখ ৫৫ হাজার ৬৩০ টাকা কর আদায় হয়। মেলা থেকে সেবা গ্রহণ করেন ৩ হাজার ৪০১ জন, রিটার্ন দাখিল করেন ৯৮৮ জন এবং নতুন ইটিআইএন নেন ৬৭ জন।
গত বুধবার (১৪ নভেম্বর) মেলার দ্বিতীয় ৩ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৯৮৮ টাকা কর আদায় হয়, ১ হাজার ৮৩০ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৮৩ জন। এদিন মেলায় মোট ৯৯৬ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।
মঙ্গলবার (১৩ নভেম্বর) মেলার উদ্বোধনী দিনে ২ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার ৭৫০ টাকা আদায় করা হয়। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ৯৮১ জন করদাতা, নতুন ইটিআইএনধারী হয়েছেন ৪০ জন।
গত ১৩ নভেম্বর থেকে নগরের রিকাবিবাজারে কর অঞ্চল সিলেট এর আয়োজনে সপ্তাহব্যাপি আয়কর মেলা শুরু হয়। আজ ১৯ নভেম্বর শেষ হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলায় সেবা প্রদান করা হয়।
সিলেট শহর ছাড়াও ১৪ নভেম্বর কর অঞ্চল-সিলেটের আওতাধীন সুনামগঞ্জ জেলায় এবং ১৫ নভেম্বর মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় চার দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হয়। ১৬ নভেম্বও থেকে সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় ২ দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা হয়, ১৭ নভেম্বর সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় এবং সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হয়।
এবারের আয়কর মেলাতে বিভিন্ন বুথ থেকে ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্র্রেশন, রিটার্ন গ্রহণ, অন লাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ প্রদান করা হয়।
মেলায় কর শিক্ষণ ফোরামের আওতায় স্থানীয় সিলেট সরকারী পাইলট স্কুলের ১০ জন, সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ জন ও সিলেট পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের ১০ জন অর্থাৎ মোট ৩০ জন ছাত্রছাত্রীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। পুরস্কার হিসেবে তাঁদেরকে মুক্তিযুদ্ধ ও বিজ্ঞান বিষয়ক বই উপহার দেয়া হয়।
বাসস/সংবাদদাতা/১৯৩০/মরপা