ঝালকাঠিতে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ

450

ঝালকাঠি, ১৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : ঝালকাঠি জেলায় রবি মৌসুমে কৃষি সম্প্রসারণ বিভাগ ৪৬ লাখ ৪৮ হাজার ৭শ’ টাকা ব্যয়ে কৃষকদের মধ্যে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ শুরু করেছে।
রোববার সকাল ১১ টায় ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চত্বরে কৃষি বিভাগ আনুষ্ঠানিকভাবে কৃষকদের মধ্যে প্রণোদনা সার ও বীজ বিতরণ শুরু করেছে। বিতরণ অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) লুৎফুন্নেছা খানম, উপজেলা কৃষি অফিসার খাইরুল ইসলাম মল্লিক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আ. রশিদ হাওলাদার ও যুবলীগ সভাপতি মামুন হোসেন লাভলু উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্র জানায় জেলায় ৪টি উপজেলায় ৪৮২০ জন কৃষক এক বিঘা করে জমি চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন। জেলায় ৮০০ জন কৃষককে ৮০০ বিঘা জমি চাষের জন্য বোরো সার বীজ, ১ হাজার কৃষককে ১ হাজার বিঘায় খেসারি ডাল, ১৫০০ জন কৃষককে ১৫০০ বিঘায় মুগ ডাল, ১ হাজার কৃষককে ১ হাজার বিঘায় সরিষা চাষ, ৫০০ জন কৃষককে ৫০০ বিঘায় ভুট্টা চাষ এবং ২০ জন কৃষককে ২০ বিঘায় বিটি বেগুন চাষের জন্য এ প্রণোদনা সহায়তা প্রদান করা হচ্ছে। সংশ্লিষ্ট ফসলের জন্য বিঘা প্রতি চাষে প্রয়োজনীয় ইউরিয়া, ডেপ ও এমওপি সার এবং বিনামূল্যে বীজ বিতরণ করা হচ্ছে।
ঝালকাঠি সদর উপজেলায় এ সকল চাষাবাদের জন্য ১৫৫৫ বিঘায় চাষের জন্য ১৫৫৫ জন কৃষক, নলছিটি উপজেলায় জন্য ১৫৫৫ বিঘায় চাষের জন্য ১৫৫৫ জন কৃষক, কাঠালিয়া ও রাজাপুর উপজেলার ৮৫০ বিঘা করে চাষের জন্য ৮৫০ জন কৃষকে প্রণোদনা সহায়তা দেয়া হচ্ছে।