শ্রীলংকায় সাংবাদিক হত্যার বিচার চেয়েছে তার পরিবার

447

কলম্বো, ৮ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : শ্রীলঙ্কায় খুন হওয়া এক সম্পাদকের পরিবার তার হত্যাকান্ডের ন্যায়বিচার চেয়েছে। সোমবার একটি পত্রিকার ওই সম্পাদকের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবার হত্যাকারীদের বিচারের আওতায় নিয়ে আসতে ব্যর্থ হওয়ায় সরকারের সমালোচনাও করেছে।
দেশটির সাবেক প্রশাসনের কট্টর সমালোচক লাসান্থা উইকরেমাতুঙ্গেকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। তিনি একটি দুর্নীতি মামলার সাক্ষী ছিলেন। তৎকালীন প্রতিরক্ষমন্ত্রী গোতাভাইয়া রাজাপাকসে ওই দুর্নীতি মামলায় অভিযুক্ত ছিলেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
ওই হত্যাকা- আন্তর্জাতিক অঙ্গণে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে। হত্যাকাণ্ডটি সাবেক প্রেসিডেন্ট মহেন্দ্র রাজাপাকসের শাসন আমলে শ্রীলংকায় মানবাধিকার লংঘনের বিষয়টিকে সামনে তুলে ধরে।
ওই মামলায় অভিযুক্ত গোতাভাইয়া রাজাপাকসের ভাই।
২০১৫ সালে প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা ক্ষমতা গ্রহণ করেন। তিনি ক্ষমতায় এলে এই হত্যাকারীদের আইনের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এই মামলায় এখন পর্যন্ত কারো বিচার হয়নি।
উইকরেমাতুঙ্গের ভাই লাল এক বিবৃতিতে এই মামলাকে রাজনৈতিক স্বার্থ হাসিলের সিঁড়ি হিসেবে ব্যবহারের জন্য সরকারকে অভিযুক্ত করেন।
উইকরেমাতুঙ্গে সাবেক প্রতিরক্ষা সচিবের বিরুদ্ধে সেকেন্ড-হ্যান্ড মিগ জঙ্গি বিমান ক্রয়সহ অস্ত্র ক্রয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ আনেন।