বাসস ক্রীড়া-৬ : প্রীতি ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলে হারাল জার্মানি

311

বাসস ক্রীড়া-৬
ফুটবল-আন্তর্জাতিক-প্রীতিম্যাচ-জার্মানি-রাশিয়া
প্রীতি ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলে হারাল জার্মানি
লিপজিগ (জর্মানি), ১৬ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি): আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলে পরাজিত করেছে তারুন্য নির্ভর জার্মানির নতুন চেহারার জাতীয় ফুটবল দল। বিশ্বকাপে ভরা ডুবির পর জার্মান দলটিকে পুনর্গঠনে মনোযোগ দিয়েছেন কোচ জোয়াচিম লো।
লিপজিগে অনুষ্ঠিত লো’র নতুন চেহারার এই দলের হয়ে প্রথমার্ধেই গোল তিনটি করেছেন ম্যানচেস্টার সিটির উইঙ্গার লেরয় সানে এবং বায়ার্ন মিউনিখের যুগল নিকলাস সুয়েলে ও সার্জি জিনাব্রি।
খেলা শেষে জিনাব্রি বলেন, ‘এই ফলে আমরা সন্তুষ্ট। প্রথমার্ধে আমরা সেরা খেলা উপহার দিয়েছি। দীর্ঘ বিরতির পর অনুষ্টিত ম্যাচে আমরা কিছুটা আড়ষ্ট ছিলাম। তারপরও আমরা জিতেছি। দলের খেলোয়াড়দের বয়স কেমন সেটি এখানে বিবেচ্য নয়। কাই’র দিকে তাকান। তার বয়স এখনো ১৯ বছর। কিন্তু সত্যিই দারুন খেলেছে।’
২০১৮ সালে এটি ছিল জার্মানির সবচেয়ে বড় জয় এবং অপেক্ষাকৃত ভাল পারফর্মেন্স। কারণ এই বছর তারা রেকর্ডসংখ্যক ছয় ম্যাচে পরাজিত হয়েছে। গত ১২ মাসের মধ্যে বাজে পারফর্মেন্সে থাকা জার্মান দলটিকে এই প্রথম সেরা অবস্থানে ফেরাতে সক্ষম হয়েছেন লো। তবে লোর জন্য সামনে অপেক্ষা করছে আরো বড় পরীক্ষা। নেশন্স লীগে সোমবার তারা আথিথেয়তা দিবে হল্যান্ডকে। ওই ম্যাচের জন্য অবশ্য সিনিয়র খেলোয়াড়দের ডেকে পাঠিয়েছেন জার্মান কোচ।
লীগ ‘এ’র গ্রুপ পর্বে এখনো নীচের দিকেই রয়েছে জোয়াচিম লোর শিষ্যরা। বর্তমান ডাচ দলটির চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে রয়েছে তারা। লীগের প্রতি গুরুত্ব দেয়ার চেয়ে লোর কাছে এখন বেশী গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে দলকে পুনর্গঠন করা। বিশেষ করে বিশ্বকাপের ভারডুবি দলটির মনোবল একেবারেই ভেঙ্গে দিয়েছে।
ম্যাচের অষ্টম মিনিটে সানে গোল করে এগিয়ে দেন জার্মানিকে। ২৫তম মিনিটে সুলের গোলে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে যায় তারা। ম্যাচের ৪০তম মিনিটে জার্মানির হয়ে তৃতীয় গোলটি করেন জিনাব্রে।
পোল্যান্ডের জিডেনাস্কে অনুষ্ঠিত আরেক প্রীতি ম্যাচে চেক প্রজাতন্ত্রের কাছে ০-১ গোলে হেরে গেছে স্বাগতিক পোল্যান্ড। বিজয়ী দলের হয়ে ৫২তম মিনিটে একমাত্র গোলটি করেছেন জাঙ্কটু । ডাবলিনে অনুষ্টিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে গোল শুন্য ড্র করেছেন আয়ারল্যান্ড প্রজাতন্ত্র।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫০/স্বব