বাসস ক্রীড়া-৫ : রুটের সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে শক্ত অবস্থানে ইংল্যান্ড

313

বাসস ক্রীড়া-৫
শ্রীলংকা- ইংল্যান্ড
রুটের সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে শক্ত অবস্থানে ইংল্যান্ড
ক্যান্ডি, ১৬ নভেম্বর. ২০১৮(বাসস/এএফপি): অধিনায়ক জো রুটের ১২৪ এবং শেষ দিকে বেন ফোকসের অপরাজিত হাফ সেঞ্চুরির সুবাদে শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে শক্ত অবস্থানে সফরকারী ইংল্যান্ড।
আলোর স্বল্পতায় দিনের খেলা শেষ হয়ে যাওয়ার আগে ক্যান্ডিতে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৩২৪ রান সংগ্রহ করেছে। ১ উইকেট হাতে রেখে ২৭৮ রানে এগিয়ে রয়েছে সফরকারীরা।
ফোকস ৫১ এবং জেমস এন্ডারসন ৪ রানে অপরাজিত আছেন।
বোলিং এ্যাকশন নিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের(আইসিসি) আতশী কাচের নীচে থাকা স্পিনার আকিলা ধনঞ্জয়া ৬ উইকেট নেন।
সেঞ্চুরিয়ান রুটকে লেগ বিফোরের ফাঁদে ফেলার পরের বলেই শুন্য রানে দেন স্যাম কারানকে আউট করে হ্যাট্রিকের আশা জাগিয়ে তোলেন ধনঞ্জয়া। তবে তার আশার পুরন হতে দেননি আদিল রশিদ। এরপর ২ রান করা রশিদও তার শিকারে পরিনত হন। পাঁচে টেস্টের ক্যারিয়ারে তৃতীয়বারের মত পাঁচ উইকেট শিকার করেন এ স্পিনার।
দিনের চা পান বিরতির পরই টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন রুট। ১৪৬ বল মোকাবেলায় দশটি বাউন্ডারি এবং দ’ুটি ওভার বাউন্ডারি হাকান রুট। এ অসাধারণ ইনিংস খেলার পথে তিনি যথার্থ সাহায্য পেয়েছেন ফোকসের।
দিলরুয়ান পেরেরাকে ছক্কা হাকিয়ে নিজের হাফ সেঞ্চুরি করা ফোকসের সঙ্গে সপ্তম উইকেট জুটিতে ৮২ রান যোগ করেন রুট। সিরিজের প্রথম ম্যাচে অভিষেক টেস্টে সেঞ্চুরির স্বাদ পাওয়া ফোকস আগ্রাসী ব্যাটিং করে দলের রান উর্ধমুখী রাখেন।
ইংল্যান্ড দলের উপড়ের সারির সাত ব্যাটসম্যনই সুইপ শট খেলে আউট হন। ধনঞ্জয়ার বলে রিভার্স সুইপ শট খেলতে গিয়ে স্টাম্পড হন ৩৪ রান করা জস বাটলার। একইভাবে সুইপ শট খেলতে গিয়ে লেগ বিফোরের শিকার হন ১০ রান করা মঈন আলী।
এর আগে নিজের দ্বিতীয় টেস্টেই প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান বাঁ-হাতি ব্যাটসম্যান ররি বার্নস। ৫৯ রান করে মালিন্দা পুষ্পকুমারার বলে লেগ বিফোর হন বার্নস।
দিনের দ্বিতীয় বলেই ১ রান করে পেরেরার শিকার হন নাইটওয়াচম্যান জ্যাক লিচ।
কিটন জেনিংসের (২৬) সাথে দ্বিতীয় উইকেট জুটিতে বার্নস ৭৩ রান যোগ করে দলকে স্থিতিশীল অবস্থায় আনেন এবং ইংল্যান্ডের ৪৬ রানে পিছিয়ে পড়া থেকে সামনে এগিয়ে দেন।
সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড ১ম ইনিংস ২৯০ (বাটলার ৬৩, কারান ৬৪; পেরেরা ৪-৬১)
শ্রীলংকা ১ম ইনিংস ৩৩৬(আর সিলভা ৮৫, ডি করুনারতেœ ৬৩; জে লিচ ৩-৭০, রাশিদ ৩-৭৫)
ইংল্যান্ড ২য় ইনিংস: ৩২৪( রুট ১২৪, বার্নস ৫৯, ফোকস অপরাজিত ৫১; ধনঞ্জয়া ১০৬-৬)।
বাসস/এএফপি/১৮৪৫/স্বব