বাসস দেশ-২৭ : ঘূর্ণিঝড় ‘গাজা’ পশ্চিম-দক্ষিণপশ্চিমে সরে গেছে : সমুদ্র বন্দরসমূহের জন্য ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

580

বাসস দেশ-২৭
আবহাওয়া-লিড
ঘূর্ণিঝড় ‘গাজা’ পশ্চিম-দক্ষিণপশ্চিমে সরে গেছে : সমুদ্র বন্দরসমূহের জন্য ২ নম্বর হুঁশিয়ারি সংকেত
ঢাকা, ১৫ নভেম্বর ,২০১৮ (বাসস) : ঘূর্ণিঝড় ‘গাজা’ পশ্চিম-দক্ষিণপশ্চিমে সরে গেছে। আজ সন্ধ্যা ৬টায় সমুদ্র বন্দরসমূহের জন্য ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়।
ঘূর্ণিঝড়টি আজ সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৭৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৬০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে না যাওয়ার জন্য বলা হয়েছে।
এছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘গাজা’ (ইসিপি : ৯৯৫ এইচপিএ) আরো পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে সরে গিয়ে একই এলাকায় ১০.৯ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৮১.০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।
এটি আরো পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাত নাগাদ ভারতের তামিলনাড়ুর উপকূল অতিক্রম করতে পারে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।
বাসস/তবি/এমএআর/২১৫০/-জেহক