বিমান দুর্ঘটনা মোকাবেলা মহড়া অনুষ্ঠিত

182

ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান দুর্ঘটনা মোকাবেলা মহড়া আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মহড়ার উদ্বোধন করেছেন। বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোঃ মহিবুল হক।
আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা’র (আইসিএও) নিদের্শনা অনুযায়ী প্রতিটি আন্তর্জাতিক বিমান বন্দরে প্রতি দুই বছরে একবার জরুরী দুর্যোগ মোকাবেলা মহড়া অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী এ মহড়ার আয়োজন করা হয়েছে।
আজকের এ অগ্নিনির্বাপন মহড়ার প্রধান উদ্দেশ্য হলো আইসিএও -এর নিদের্শনা মেনে চলা এবং বিভিনè সংস্থার সাথে সমন্বয় সাধনের মাধ্যমে কোন বিমান দুর্ঘটনা কবলিত হলে অতি দ্রুততার সাথে জানমালের নিরাপত্তা নিশ্চিত করা। ফায়ার ক্রুদের দক্ষতা, সচেতনতা ও পেশাগত জ্ঞান বৃদ্ধি করাসহ সংশ্লিষ্ট যন্ত্রপাতিসমূহ প্রকৃত দুর্যোগের সময় ব্যবহারের উপযোগীতা যাচাই করা এবং কোন ত্রুটি-বিচ্যুতি থাকলে তা সমাধানের মাধ্যমে প্রকৃত দুর্যোগের সময় অনুসন্ধান ও উদ্ধার (সার্চ এ্যান্ড রেসকিউ) কাজের জন্য পুরোদমে প্রস্তুত থাকা।
মহড়ায় সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের ফায়ার সার্ভিস, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ বিমানবাহিনী , বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান, বাংলাদেশ আনসার ও ভিডিপি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডসহ বাংলাদেশে ফøাইট পরিচালনাকারী বিভিন্ন এয়ার লাইন্সের প্রতিনিধিবৃন্দ, বাংলাদেশ হেলথ্ সার্ভিসসহ কয়েকটি বেসরকারি হাসপাতালের ডাক্তার ও ফা¯ট এইড ক্রুগণ অংশগ্রহণ করেন ।
অনুষ্ঠানে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসানসহ সংশ্লিষ্ট সংস্থার পদস্থ কর্তকর্তাগণ উপস্থিত ছিলেন।
মহড়া অনুষ্ঠানে প্রধান সমন্বয়ক সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর এম মোস্তাফিজুর রহমান ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন আব্দুল্লাহ আল ফারুকও উপস্থিত ছিলেন।