চীনে ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রোর রাষ্ট্রীয় সফর শুরু

403

জিয়ান (চীন), ৮ জানুয়ারি ২০১৮ (বাসস ডেস্ক) : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো সোমবার প্রাচীন সিল্ক রোডের স্টার্টিং পয়েন্ট জিয়ানের মধ্যদিয়ে চীনে তার রাষ্ট্রীয় সফর শুরু করেছেন। বিখ্যাত এ বাণিজ্যিক রুট পুনরায় চালুর ব্যাপারে চীনের প্রেসিডেন্টের ইতিবাচক পদক্ষেপের প্রতি সমর্থন হিসেবে সেখান থেকে তিনি তার সফর শুরু করলেন। খবর এএফপি’র।
ফ্রান্স ও চীন সম্পর্কের ভবিষ্যত বিষয়ে ভাষণ দেয়ার আগে ম্যাঁেক্রা ও তার স্ত্রী ব্রিজিতকে নিয়ে উত্তরাঞ্চলীয় এ নগরীর বিখ্যাত পোড়ামাটি ভাষ্কর্য(বীরযোদ্ধাদের) পরিদর্শন করবেন। পোড়ামাটির তৈরী বীরযোদ্ধাদের এসব ভাস্কর্য চীনের পাঁচ হাজার বছরের প্রাচীন সভ্যতার এক নিদর্শন।
দীর্ঘতম নিউ সিল্ক রোড প্রকল্পের ব্যাপারে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী উদ্যোগের প্রতি সমর্থনের অংশ হিসেবে ম্যাক্রোঁ জিয়ানে তার তিনদিনের রাষ্ট্রীয় সফর শুরু করেন। এই সিল্করোড প্রকল্প বাস্তবায়িত হলে এশিয়া ও ইউরোপের মধ্যে সড়ক, রেল ও সমুদ্র পথে যোগাযোগ স্থাপিত হবে।
প্রাচীন এ সিল্ক রোড পুনরায় চালু করতে ব্যয় ধরা হয়েছে এক ট্রিলিয়ন মার্কিন ডলার। এক সময় এ রুট দিয়ে সুতা, মসলা ও অন্যান্য পণ্য পরিবহন করা হতো।