বাজিস-৩ : খুলনায় সপ্তাহব্যাপী আয়করমেলার উদ্বোধনের প্রথম দিনেই আয় প্রায় ৫৭ লাখ টাকা

150

বাজিস-৩
খুলনা-আয়কর মেলা
খুলনায় সপ্তাহব্যাপী আয়করমেলার উদ্বোধনের প্রথম দিনেই আয় প্রায় ৫৭ লাখ টাকা
খুলনা, ১৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : ‘নির্বিঘেœ ও নিশ্চিন্তে আয়কর রিটার্ন দিন করমেলাতে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কর অঞ্চল খুলনায় সপ্তাহব্যাপী আয়কর মেলা মঙ্গলবার শুরু হয়েছে। মেলায় প্রথম দিনেই কর আহরণ করা হয়েছে ৫৬ লাখ ৯০ হাজার ৭৭৯ টাকা। কর্মকর্তারা বলেছেন, বিগত বছরের তুলনায় এ বছর আহরণ বেশি হবে।
খুলনার বয়রাস্থ কর ভবন প্রাঙ্গণে মঙ্গলবার সকালে মেলার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিভাগীয় পর্যায়ে এ মেলা ১৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তালুকদার আব্দুল খালেক বলেন, বঙ্গবন্ধু যে স্বনির্ভর বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন তা অর্জনের পথে আজ আমরা এগিয়ে যাচ্ছি। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ন্যায়নিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বের কারণে তা সম্ভব হচ্ছে। আজ আমরা নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুসহ দেশের অনেক বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছি।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য কালিপদ হালদার, কর আপীল অঞ্চল খুলনার কর কমিশনার প্রশান্ত কুমার রায়, পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবির পিপিএম, মোংলা কাস্টমস হাউজের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এর সিনিয়র সহ-সভাপতি শরীফ মোঃ আতিয়ার রহমান এবং খুলনা কর আইনজীবী সমিতির সভাপতি হারুন অর রসিদ হেলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর অঞ্চল-খুলনার কর কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম। স্বাগত জানান অতিরিক্ত কর কমিশনার খালেদ শারিফ আরেফিন।
মেলায় ৪৭টি স্টলের মাধ্যমে কর সংক্রান্ত সেবা প্রদান করা হচ্ছে। মেলায় সকল শ্রেণির করদাতারা ইটিআইএন রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান করে নতুন করদাতাগণ ইটিআইএন রেজিস্ট্রেশন এবং বর্তমান করদাতাগণ রি-রেজিস্ট্রেশন করতে পারছেন। পাশাপাশি এ মেলায় করদাতাগণ তাদের আয়কর রিটার্ন দাখিল এবং মেলা প্রাঙ্গণে স্থাপিত সোনালী, বেসিক ও জনতা ব্যাংকের বুথের মাধ্যমে তাৎক্ষণিকভাবে তাদের আয়কর জমা দিতে পারছেন। মেলায় মহিলা, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য পৃথক বুথ রয়েছে। করদাতাদের রিটার্ন পূরণে সহায়তা করার জন্য মেলায় ‘হেল্প ডেস্ক’ এর ব্যবস্থা আছে। এ বছর আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর।
মেলায় উদ্বোধনী দিনেই কর সংক্রান্ত সেবা গ্রহণ করেছেন এক হাজার ৭১৯ জন, প্রাপ্ত রিটার্ণের সংখ্যা এক হাজার ৩৬, কর আহরণ করা হয়েছে ৫৬ লাখ ৯০ হাজার ৭৭৯ টাকা, নতুন টিআইএন গ্রহণ করেছেন মাত্র একজন, টিআইএন নবায়ন করেছেন ৭৫ জন করদাতা।
এদিকে মেলার উদ্বোধন হওয়ার আগেই করদাতারা ভিড় করে মেলা প্রাঙ্গণে। কর মেলায় সহজ সেবা পেয়ে খুশি অনেকে।
মেলায় কর দিতে আসা সোহরাব হোসেন বলেন, তিনি স্কুল শিক্ষক। সারাবছর কর দেওয়ার জন্য মেলার অপেক্ষায় থাকি। এখানে অনেক সহজে কর দেওয়া যায়।
রহিমা খাতুন নামের এক করদাতা বলেন, তিনি এবার প্রথম কর দিচ্ছেন । মেলায় অনেক সহজে সকল সেবা পাওয়া যাচ্ছে।
কর অঞ্চল খুলনার কর কমিশনার মো. জাহাঙ্গীর আলম বলেন, আয়কর মেলায় করদাতাদের যেমন সেবা দেওয়া হবে কর অফিসেও সারাবছর একই সেবা দেওয়া হবে। যাতে করদাতারা সেবা নিয়ে কোন ধরনের কষ্ট না পায়।
বাসস/জেডএইচ/রশিদ/১২৩০/নূসী