বাসস ক্রীড়া-১০ : প্রীতি ম্যাচের জন্য ব্রাজিল দলে রাফিনহা, অগাস্টো ও সান্দ্রো

288

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ব্রাজিল-তিতে-প্রীতি ম্যাচ
প্রীতি ম্যাচের জন্য ব্রাজিল দলে রাফিনহা, অগাস্টো ও সান্দ্রো
সাওপাওলো, ১৩ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ইংল্যান্ডের মাটিতে উরুগুয়ে ও ক্যামেরুনের বিপক্ষে আসন্ন আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচের জন্য শেষ মুহূর্তে স্কোয়াডে কয়েকটি পরিবর্তন আনতে বাধ্য হয়েছেন ব্রাজিল জাতীয় দলের প্রধান কোচ তিতে।
বার্সেলোনা তারকা ফিলিপ কুটিনহো এবং রিয়াল মাদ্রিদের দুই তারকা মার্সেলো ও কাসেমিরো ইনজুরির কারণে বিশ্রামে চলে যাওয়ায় স্কোয়াডে পরিবর্তন আনতে বাধ্য হয়েছেন তিনি। ফলে কাসেমিরোর পরিবর্তিত হিসেবে বার্সেলোনার মিডফিল্ডার রাফিনহা আলচানতারাকে ডেকে পাঠিয়েছেন তিতে। পায়ের গোড়ালী মচকে যাওয়ার কারণে কয়েক সপ্তাহ মাঠের বাইরে কাটাতে হবে কাসেমিরোকে।
স্কোয়াডের জন্য বেইজিং গুয়ানার মিডফিল্ডার রেনাটো অগাস্টো ও জুভেন্টাসের ফুল ব্যাক অ্যালেক্স সান্দ্রোকেও নতুন করে ডেকে পাঠিয়েছেন ব্রাজিলের কোচ। বার্সেলোনা গত বৃহস্পতিবার কটিনহোর ইনজুরিরি বিষয়টি নিশ্চিত করার পর দুই সপ্তাহের জন্য তার মাঠের বাইরে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়। তবে মার্সেলোকে দলে পাবেন বলেই আশা করেছিলেন তিতে। কিন্তু রিয়াল মাদ্রিদের এই লেফট ব্যাক তার উরুর ইনজুরি থেকে এখনো মুক্তি পাননি। দুই সপ্তাহ আগে এলক্লাসিকোয় ইনজুরিতে পড়েছিলেন তিনি। ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ৫-১ গোলের বিশাল ব্যবধানে পরাজিত হয় রিয়াল মাদ্রিদ।
এ সময় এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রাজিল ফুটবল ফেডারেশন জানায়, কোচ তিতে ‘মার্সেলোর সুস্থতা ফিরে পাবার জন্য অপেক্ষা করছেন।’ কিন্তু সপ্তাহের শেষভাগে সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচে রিয়াল দলের হয়ে তিনি না খেলায়, ধরে নেয়া হয়েছে এখনই সুস্থ হচ্ছেননা মার্সেলো। ম্যাচে ৪-২ গোলে জয়লাভ করে রিয়াল মাদ্রিদ।’
প্রীতি ম্যাচে আগামী শুক্রবার আর্সেনালের এমিরেটস স্টেডিয়ামে উরুগুয়ের মোকাবেলা করবে ব্রাজিল। চারদিন পর মিল্টন কিনেসে ক্যামেরুনের মুখোমুখি হবে তারা। রাশিয়া বিশ্বকাপের কেয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয়ার পর এই ম্যাচ দু’টি হবে চলতি বছর ব্রাজিলের শেষ আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। এর আগে চারটি ম্যাচে অংশ নিয়ে সব কটিতেই জয়লাভ করেছে তিতের শিষ্যরা। এ সময় তারা যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে, এল সালভাদরকে ৫-০ গোলে, সৌদি আরবকে ২-০ গোলে এবং চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনাকে ১-০ গোলে পরাজিত করে।
দলটি এখন প্রস্তুতি নিচ্ছে কোপা আমেরিকার জন্য। আগামী বছর ১৪ জুন থেকে ৭ জুলাই ব্রাজিলে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫০/মোজা/স্বব