বাজিস-৮ : কুষ্টিয়ায় মীর মোশাররফ হোসেনর জন্মবার্ষিকীর উদ্ধোধন

179

বাজিস-৮
কুষ্টিয়া- মীর মোশাররফ
কুষ্টিয়ায় মীর মোশাররফ হোসেনর জন্মবার্ষিকীর উদ্ধোধন
কুষ্টিয়া, ১৩ নভেম্বর (বাসস) ২০১৮ : অমর কথা সাহিত্যিক ও বিষাদ সিন্ধু রচয়িতা মীর মোশাররফ হোসেনর ১শ ৭১ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর বাস্তভিটা কুষ্টিয়া কুমারখালী উপজেলা লাহিনীপাড়ায় দুদিন ব্যাপী আলোচনা সভা, গ্রামীণ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্ধোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন।
১৮৪৭ সালের ১৩ই নভেম্বর এই অমর কথা সাহিত্যিক মীর মোশাররফ হোসেন কুষ্টিয়া কুমারখালী উপজেলার লাহিনীপাড়ায় জন্মগ্রহণ করেন। পারস্যের কবি ফেরদৌসীর রচিত শাহানামার মত মীর মোশাররফ হোসেনও পদ্মা নদীর পাড়েই বসেই কারবালার বিষাদ কাহিনী অবলম্বনে রচনা করেছিলেন, তাঁর বিষাদ সিন্ধু’। তিনি একাধারে উপন্যাস, উপাখ্যান, নাটক-প্রহসন, প্রবন্ধসহ প্রায় ৭৪টি গ্রন্থ রচনা করেন।
আলোচনা সভায় প্রধান অতিথির জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেনের বক্তব্য ছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভির আরাফাত।সভাপতিত্ব করবেন কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল ইসলাম খান।
আলোচনা সভা শেষে মীর মোশাররফের লেখা গান ও নাটক নিয়ে রচিত হবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এদিকে মীর মোশাররফের জন্মবার্ষিকীকে ঘিরে লাহিনীপাড়া মীরের বাস্তভিটায় বসেছে গ্রামীণ মেলা, মেলায় নাগর দোলা, শিশুদের জন্য হরেক রকমের পসরা সাজিয়ে বসেছে দোকানিরা। মীর মোশাররফ হোসেনের সাহিত্য চর্চ্চাকে নতুন প্রজন্মের মাঝে তুলে ধরতে একটি যাদুঘর নির্মাণসহ একটি অতিথি শালা নির্মাণের দাব করেন তার উত্তোরসুরী মীর আরিফ হোসেন।
বিষাদ সিন্ধু বাংলাসাহিত্যের একটি মাইল ফলক। সারাবিশ্বে তাঁর খ্যাতি রয়েছে। কিন্তু সে তুলনায় এখানে দেখার তেমন কিছুই নেই। নেই থাকবার, বসবার ভালো ব্যবস্থা। রাস্তাঘাটের বেহাল দশা। এ অভিযোগ করলেন মীর মোশাররফ হোসেনের বাস্তভিটায় উদ্ধোধনী অনুষ্ঠান দেখতে আসা মেহেরপুর কলেজের শিক্ষক আবু কাউসার, ও কুষ্টিয়া শহরের সাংস্কৃতিক ব্যক্তিতত্ব নুর হোসেন ও এলাকার যুবক মতিয়ার রহমান।
কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ১৩ ও ১৪ নভেম্বর দুদিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে কবি, সাহিত্যিকসহ বিভিন্ন পেশাজীবির মানুষ সমবেত হয়েছেন এখানে।
বাসস/সংবাদদাতা/১৭৪৫/মরপা