বাসস ক্রীড়া-৮ : বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোকে ভিন দেশে রাখার কথা ভাবছে কাতার!

122

বাসস ক্রীড়া-৮
ফুটবল-বিশ্বকাপ-২০২২-কাতার-ইরান
বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোকে ভিন দেশে রাখার কথা ভাবছে কাতার!
প্যারিস, ১৩ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি): ২০২২ ফিফা বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোকে ভিন দেশে রাখার কথা ভাবছে আয়োজক দেশ কাতার। তবে এ বিষয়ে এখনো চুড়ান্ত কোন সিদ্ধান্ত নেয়া হয়নি বলে সোমবার বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছে স্থানীয় আয়োজক কমিটি।
ইরান সম্প্রতি কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোকে নিজ দেশে রাখার প্রস্তাব দিয়েছে। যদিও টুর্নামেন্ট শুরু হবার এখনো চার বছর। ইরানে দলগুলোর আবাসন ব্যবস্থা করা হবে কি-না এমন প্রশ্নের জবাবে কাতারের আয়োজক কমিটির প্রধান হাসান আল তাওয়াদি বলেন, কয়েকটি দেশের কাছ থেকে অবশ্য এ ধরনের প্রস্তাব কাতার পেয়েছে। তিনি বলেন, ‘এটি হচ্ছে টুর্নামেন্টের একটি অপারেশনাল কাজ। যদিও সেটি করবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্তই গৃহীত হয়নি।’
ইরানের কাছ থেকে পাওয়া প্রস্তাবের পক্ষে কোন পদক্ষেপ নেয়ার অর্থ হবে দেশটিকে সমর্থন দেয়া। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপের মাধ্যমে তাদের এক ঘরে করে তোলার চেস্টা করছে। এটি মধ্যপ্রাচ্যেও বিতর্কের সৃষ্টি করবে।
২০১৭ সাল থেকে কাতারকে বেস্টন করে থাকা প্রতিবেশী দেশ সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর একতাবদ্ধ হয়ে ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা এবং ইসলামী সন্ত্রাসী গোষ্টিকে সমর্থন দেয়ার দায়ে তাদের বিরুদ্ধে অবরোধ গড়ে তুলেছে। তবে ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে কাতার। তাদের প্রত্যাশা প্রতিবেশী দেশগুলো তাদের অবস্থান থেকে সরে আসবে।
প্রতিবেশী রাষ্ট্রগুলো অবরোধ প্রত্যাহার করে নিয়ে তাদের নাগরিকদের বিশ্বকাপ দেখার জন্য কাতার সফরের অনুমতি দেবেন বলে আশা প্রকাশ করেছেন তাওয়াদি। ২০২২ সালের ২১ নভেম্বর কাতারে শুরু হবে বিশ্বকাপ। দেশটির বিশ্বকাপ আয়োজক হবার উদ্যোগে সংযুক্ত ছিল মধ্যপ্রাচ্যের দেশগুলোর অবকাঠামোকে ওই আয়োজনে কাজে লাগানো। তিনি বলেন, ‘আশা করছি অবরোধকারী দেশগুলো এই টুর্নামেন্টের গুরুত্ব অনুধাবন করবে এবং তাদের নাগরিকদের এই আয়োজন থেকে সুবিধা আদায়ে সহায়তা করবে।’
কাতারে ৪৮ দলের অংশগ্রহণে বিশ্বকাপ আয়োজন করার সম্ভাবনার বিষয়ে ফিফা সভাপতির উদ্যোগ প্রসঙ্গে তাওয়াদি বলেন, তিনি এখনো ৩২ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার কাজ করছেন। বলেন, ‘এই মুহুর্তে আমাদের সব প্রস্তুতি ৩২ দল নিয়ে, বর্তমান ফর্মেটে। এমনটা চিন্তা করেই সাজানো হচ্ছে সব পরিকল্পনা।
তবে ৪৮টি দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের বিষয়েও প্রথমিক পরীক্ষা-নীরিক্ষার কাজ শুরু হয়েছে। এটি সম্পন্ন হবার পরই ফিফা এবং আয়োজকরা মিলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।’
২০১০ সালে বিশ্বকাপ আয়োজনের অনুমতি লাভ করা কাতারের জন্য বাড়তি ১৬টি দলকে নিয়ে টুর্নামেন্ট আয়োজনের উদ্যেগ নেয়াটা হবে বেশ কঠিন হবে। যদিও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ৪৮ দল নিয়ে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনার কথা বলেছেন, তবে কাজটি ‘কঠিন চ্যালেঞ্জের’ বলেও মন্তব্য করেছেন।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১০/মোজা/স্বব