যশোরে ১৬ হাজার ২৫ কৃষককে কৃষি প্রণোদনা প্রদান

230

যশোর, ১৩ নভেম্বর, ২০১৮ (বাসস) : জেলার ৮ উপজেলার ১৬ হাজার ২৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে দেড়কোটি টাকার কৃষি প্রণোদনা প্রদান করা হয়েছে। কৃষিতে ফলন বাড়াতে অসচ্ছল কৃষকদেরকে সরকারের পক্ষ থেকে এ প্রণোদনা দেয়া হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে। যশোরে চলতি মৌসুমে আগের তুলনায় অনেক বেশি কৃষি প্রণোদনা বরাদ্দ দেয়া হয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশের অন্যান্য জেলার মতো এ জেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের বোরো ধান, ভুট্টা, সরিষা, মুগ, তিল ও বিটি বেগুন চাষে বিনামূল্যে বীজ ও সার সহায়তা দিতে কৃষি প্রণোদনা প্রদান করেছে সরকার।
যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ জেলার ৮ উপজেলায় মোট ১ কোটি ৫৫ লাখ ৯১ হাজার টাকা ১৬ হাজার ২৫ জন কৃষকের মাঝে কৃষি প্রণোদনা হিসেবে প্রদান করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২ হাজার ৫২৩ জন কৃষক, চৌগাছায় ২ হাজার ৩৬৩ জন, ঝিকরগাছায় ২ হাজার ৪৫৩ জন, অভয়নগরে ১ হাজার ৩ জন, বাঘারপাড়ায় ১ হাজার ৮৩৩ জন, মনিরামপুরে ২ হাজার ৪৮৪ জন, কেশবপুরে ১ হাজার ১২৩ জন এবং শার্শা উপজেলায় ২ হাজার ২৪৩ কৃষক রয়েছেন। গত মৌসুমে কৃষি প্রণোদনা পাওয়া কৃষকের সংখ্যা ছিল ৯ হাজার ৭৪৪ জন। গতবারের তুলনায় এবার জেলায় ৬ হাজার ২৮১ জন বেশি কৃষক প্রণোদনা পেয়েছেন।
সূত্রে আরো জানা যায়, কৃষকরা এবার ১৫ হাজার কেজি বোরো ধানের বীজ, ৬ হাজার কেজি সরিষা, ৭ হাজার ৬শ’ কেজি ভুট্টা, ৭শ’ কেজি তিল, ১২ হাজার ৫শ’ কেজি মুগ ডাল, ৫০ গ্রাম বিটি বেগুনের বীজ পেয়েছেন। এছাড়া প্রত্যেক কৃষক ২০ কেজি করে ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার পেয়েছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক মো. এমদাদ হোসেন শেখ জানান, কৃষি উৎপাদন বৃদ্ধিতে কৃষকদেরকে কৃষি প্রণোদনা প্রদান করা হয়েছে। কৃষি প্রণোদনা হিসেবে বীজ ও সার বিতরণ করায় কৃষকেরা উপকৃত হবেন এবং আবাদ বৃদ্ধি পাবে বলে তিনি জানান।