বাসস দেশ-১৮ : মানসিক স্বাস্থ্য নিশ্চিতে সরকারি-বেসরকারি উদ্যোগের ওপর গুরুত্বারোপ

191

বাসস দেশ-১৮
ব্র্যাক-মানসিক-সম্মেলন
মানসিক স্বাস্থ্য নিশ্চিতে সরকারি-বেসরকারি উদ্যোগের ওপর গুরুত্বারোপ
ঢাকা, ১২ নভেম্বর, ২০১৮ (বাসস) : মানসিক স্বাস্থ্য বিষয়ক সম্মেলনে বক্তারা শিশু ও কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে সবাইকে এগিয়ে আসার ওপর গুরুত্বারোপ করেছেন।
আজ ব্র্যাক ইনস্টিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্টের (বিআইইডি) আয়োজনে ‘চলুন শুনি এবং বলি’ প্রতিপাদ্য নিয়ে সাভারের ব্র্যাক সিডিএম-এ দুদিনব্যাপী মানসিক স্বাস্থ্য সম্মেলনের সমাপনী দিনে বক্তারা এ কথা বলেন।
জনগণের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় চলমান উদ্যোগগুলোকেও আরও সুসংহত ও সমন্বিত করতে হবে বলেও উল্লেখ করেন তারা।
জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা এতে উপস্থিত ছিলেন।
সম্মেলন প্রতিদিন দুটি করে মোট চারটি বিষয়ের ওপর অধিবেশন অনুষ্ঠিত হয়। সেগুলো হলো: দুর্বল অবস্থায় মানসিক এবং সামাজিক সমর্থন, মাতৃত্বকালীন এবং নবজাতকের মানসিক স্বাস্থ্য, শিশুর মানসিক স্বাস্থ্য এবং কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য। অধিবেশনগুলোতে আলোচনা করেন ড. নিশাত এফ রহমান, ড. নাহামা ব্রোনার, মো. আবুল কালাম এনডিসি, ড. হেলাল উদ্দিন আহমেদ, ড. জিনা হামাদানি, লিলিয়ান মেফোল, ড. অ্যানি গ্লোউইনস্কি, ড. এরাম মারিয়াম প্রমুখ।
প্রথম সেশনে দুর্বল অবকাঠামোতে মানসিক স্বাস্থ্য বিষয়ে সহায়তা দিতে বিকল্প পদ্ধতির ওপর জোর দেওয়া হয়। দ্বিতীয় অধিবেশনের বিষয় ছিল মায়ের মানসিক স্বাস্থ্য কিভাবে তার সন্তানের বিকাশে প্রভাব বিস্তার করেÑতার উপর। মাতৃমৃত্যু কমানোর জন্য মায়ের মানসিক সুস্থতার গুরুত্বও প্যানেল বিশেষজ্ঞদের প্যানেল আলোচনায় উঠে আসে।
শিশুর মানসিক স্বাস্থ্য বিষয়ে তৃতীয় অধিবেশনে বলা হয় সন্তানের সামাজিক-মানসিক বিকাশের জন্য খেলাধুলা গুরুত্ব¡পূর্ণ ভূমিকা রাখে। বিশেষজ্ঞদের অভিজ্ঞতা ও অভিমত জানানোর পাশাপাশি এখানেও তিনটি দেশে প্রয়োগ করা প্লে ল্যাব মডেল নিয়ে আলোচনা করা হয়।
বাংলাদেশ, উগান্ডা এবং তানজানিয়ার প্রতিনিধিরা তাদের দেশের ‘প্লে ল্যাব’ সম্পর্কে কথা বলেন। চতুর্থ অধিবেশনে কিশোর- কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিষয়ে আবেগচালিত সমস্যাগুলি নিয়ে কথা বলা হয়।
বাসস/সবি/এসএস/১৮৪০/-শহক