বাসস দেশ-১৬ : শিশুশ্রম নিরসনে শ্রম প্রতিমন্ত্রীর গ্লোবাল অ্যাওয়ার্ড লাভ

147

বাসস দেশ-১৬
শিশুশ্রম-নিরসন
শিশুশ্রম নিরসনে শ্রম প্রতিমন্ত্রীর গ্লোবাল অ্যাওয়ার্ড লাভ
ঢাকা, ১২ নভেম্বর, ২০১৮ (বাসস) : শ্রমিকদের কর্মপরিবেশের উন্নয়ন ও শিশুশ্রম নিরসনে অবদানের জন্য বাংলাদেশের পক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক গ্লোবাল অ্যাওয়ার্ড লাভ করেছেন।
শ্রম প্রতিমন্ত্রী আজ মন্ত্রিপরিষদ সভায় এ গ্লোবাল অ্যাওয়ার্ডের ক্রেস্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।
গত ২৮ সেপ্টেম্বর অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অষ্ট্রিয়ান সোস্যাল ডেমোক্রেটস‘‘এন্টি চাইল্ড লেবার শ্লোগান’’২০১৭ সালের জন্য শ্রম প্রতিমন্ত্রীকে এ আন্তর্জাতিক পুরস্কারের জন্য মনোনীত করা হয়।
এর আগে ৮ নভেম্বর ক্ষমতাসীন অষ্ট্রিয়ান সোস্যাল ডেমোক্রেট পার্টির সদস্য এবং ভিয়েনা চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট সিনেটর আরনেস্ট ডাব্লিউ গ্রাফ্ট সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীকে এ গ্লোবাল অ্যাওয়ার্ডের ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করেন।
এ পুরস্কারে মনোনয়নের প্রেক্ষাপটে বলা হয়, শিশুশ্রম নিরসন, জোরপূর্বক শ্রম নিরুৎসাহিতকরণ এবং নারী শ্রমিকদের জীবনমানের উন্নয়নের জন্য বাংলাদেশের শ্রম প্রতিমন্ত্রী আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শ্রম প্রতিমন্ত্রী ২০১৪ সাল থেকে প্রতিটি আন্তর্জাতিক সভা বা সম্মেলনে শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে শিশুশ্রম নিরসন এবং নারী শ্রমিকদের অধিকার রক্ষার বিষয়গুলো তুলে ধরেন।
এ পুরস্কার প্রদানের কারণ হিসেবে আরও যে সব বিষয় উল্লেখ করা হয়েছে তা হলো, সম্প্রতি বাংলাদেশে শ্রম আইন সংশোধনীতে শিশুশ্রম নিরসন,শিশু আইন এবং শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠন সহজীকরণকে গুরুত্ব দেয়া হয়েছে। গর্মেন্টস শ্রমিকদের সর্বনি¤œ মজুরি ৭০ ডলার থেকে বাড়িয়ে ৯৫ ডলারে উন্নীত করা হয়েছে।
বাসস/সবি/এসএস/১৮১৫/-শহক