বাসস ক্রীড়া-৭ : এটিপি ট্যুর ফাইনালের প্রথম ম্যাচে নিশিকোরির কাছে পরাজিত ফেদেরার

441

বাসস ক্রীড়া-৭
টেনিস-এটিপি ট্যুর
এটিপি ট্যুর ফাইনালের প্রথম ম্যাচে নিশিকোরির কাছে পরাজিত ফেদেরার
লন্ডন, ১২ নভেম্বর, ২০১৮ (বাসস) : বছরের শেষ টুর্নামেন্ট এটিপি ট্যুর ফাইনালের প্রথম ম্যাচে জাপানীজ তারকা কেই নিশিকোরির কাছে হতাশাজনক পরাজয় বরণ করেছেন রজার ফেদেরার। সুইস এই তারকাকে রোববার সপ্তম বাছাই নিশিকোরি ৭-৬ (৭/৪), ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করেছেন। এর ফলে দীর্ঘ ক্যারিয়ারে শততম এটিপি শিরোপা জয়ের পথে আরো একবার বাঁধাগ্রস্থ হলেন ফেদেরার।
রেকর্ড ছয়বারের মত এটিপি ট্যুর ফাইনালের শিরোপা জিতেছেন ফেদেরার। কিন্তু কালকের ম্যাচে বারবার ভুলের কারনেই পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছেন সুইস সেনসেশন। এই পরাজয়ে সেমিফাইনালের পথে ফেদেরারের যাত্রা কিছুটা হলেও হুমকির মুখে পড়লো। এই নিয়ে ১৬বারের অংশগ্রহণে মাত্র দুইবার সেমিফাইনালে খেলতে ব্যর্থ হয়েছেন ফেদেরার। ম্যাচ শেষে ফেদেরার বলেছেন, ‘আমি মনে করি আমাদের দুজনেরই আজ বেশ কষ্ট হয়েছে। প্রথম ম্যাচে পুরোটাই বেশ লড়াই হয়েছে। এটা প্রথম রাউন্ড, এখনো অনেক পথ বাকি। দেখা যাক কি হয়। দ্বিতীয় সেটে অবশ্য আমি কিছুটা স্বাচ্ছন্দ্য বোধ করেছি। নিশিকোরিও এই সেটে ভাল খেলেছে, যে কারনে ম্যাচের মানও উপরে উঠেছে। দুর্ভাগ্যবশত: আমি লিড ধরে রাখতে পারিনি। আর সেটাই আমার পরাজয়ের মূল কারন।’
সাম্প্রতীক সময়ে ৩৭ বছর বয়সী ফেদেরার সাংহাই ও প্যারিসে নিশিকোরিকে পরাজিত করেছেন। কিন্তু লন্ডনের ও২ এরিনাতে পরিপূর্ণ সমর্থকের উপস্থিতিতেও পেরে উঠেননি ফেদেরার। পুরো ম্যাচে তিনি ৩৪টি আনফোর্সড এরর করেছেন, এই ধরনের ম্যাচে পরাজয়ের জন্য যা যথেষ্ট। যার মধ্যে ২০টিই ছিল প্রথম সেটে।
বাসস/নীহা/১৫২৫/স্বব