বাজিস-৫ : ভোলায় কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ

161

বাজিস-৫
ভোলা-বীজ বিতরণ
ভোলায় কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ
ভোলা, ১১ নভেম্বর, ২০১৮ (বাসস) : উপজেলা সদরে আজ রবি মৌসুমের প্রণোদনা কর্মসূচির আওতায় প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ এবং সার বিতরণ করা হয়েছে। রবিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামাল হোসেন। এখানে ২৩শ’ ৬৫ জন চাষির মাঝে সরিষা, ভুট্টা, খেসারী, ফেলন, বিটি বেগুন, চিনা বাদাম, মুগ ও বোরো ধানের জন্য উন্নত সার এবং বীজ প্রণোদনা দেয়া হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। তাই কৃষি ও কৃষকদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কৃষি গবেষণা কেন্দ্র থেকে আবিস্কৃত সর্বশেষ আধুনিক জাতের বীজ কৃষকদের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে কৃষকরা নতুন নতুন জাতের সাথে পরিচিত হচ্ছে এবং প্রান্তিক কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। একইসাথে সুষম সার ব্যবহারে কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।
এখানে বক্তব্য রাখেন, উপজেলা পেিরষদ ভাইস চেয়ারম্যান মো. ইউনুছ হাজ্বী, প্রেসক্লাব আহবায়ক এম এ তাহের, উপজেলা কৃষি অফিসার মো. রিয়াজউদ্দিন প্রমূখ।
অনুষ্ঠানে প্রতি কৃষককে ভুট্টার জন্য উন্নত বীজ দেয়া হয়েছে ২ কেজি। ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি। সরিষার জন্য ১ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে। চিনামাদামের জন্য ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। মুগডালের জন্য বীজ দেয়া হয়েছে ৫ কেজি করে, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।
একইভাবে খেসারীরর জন্য ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার দেয়া হয়েছে। ফেলন ডালের জন্য বীজ দেয়া হয়েছে ৭ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ৫ কেজি। বিটি বেগুনের বীজ বিতরণ হয়েছে ২০ গ্রাম, ডিএপি ২০ কেজি ও এমওপি ১০ কেজি। বোরো ধানের জন্য প্রত্যেককে ৫ কেজি বীজ, ডিএপি ২০ কেজি ও এমওপি ১০ কেজি করে বিতরণ করা হয়েছে।
বাসস/এইচ এ এম/রশিদ/১৩৩০/নূসী