বাসস ক্রীড়া-১ : আফ্রিদি-জামান নৈপুণ্যে সিরিজে সমতা আনলো পাকিস্তান

179

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-ওয়ানডে
আফ্রিদি-জামান নৈপুণ্যে সিরিজে সমতা আনলো পাকিস্তান
আবুধাবি, ১০ নভেম্বর ২০১৮ (বাসস) : পেসার শাহিন শাহ আফ্রিদির বোলিং ও ওপেনার ফখর জামানের ব্যাটিং নৈপুন্যে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ৬ উইকেটে জিতেছে পাকিস্তান। ফলে তিন ম্যাচের সিরিজে ১-১এ’ সমতা আনলো পাকিস্তান। সিরিজের প্রথম ওয়ানডে ৪৭ রানে জিতেছিলো নিউজিল্যান্ড।
গতরাতে আবুধাবিতে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় নিউজিল্যান্ড। ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেনি কিউইরা। ২৫ রানের মধ্যে কলিন মুনরো ও অধিনায়ক কেন উইলিয়ামসনকে হারায় তারা। মুনরো ১৩ ও উইলিয়ামসন ১ রান করেন।
এরপর আরেক ওপেনার জিওর্জি ওর্য়াকার ও রস টেইলর দলের স্কোর বড় করার চেষ্টা করেন। তৃতীয় উইকেটে ৪৬ রান যোগ করেন তারা। তবে ২ রানের মধ্যে ওর্য়াকার ও মিডল-অর্ডার ব্যাটসম্যান টম লাথাম ফিরে গেলে আবারো চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। ওর্য়াকার ২৮ ও লাথাম ১ রানে আউট হন।
পঞ্চম উইকেটে হেনরি নিকোলসকে নিয়ে দলকে চাপমুুক্ত করার পথে হাটতে থাকেন টেইলর। এতে দেড়শর কাছাকাছি পৌছে যায় নিউজিল্যান্ডের রান। কিন্তু দেড়শ স্পর্শ করার আগেই টেইলর-নিকোলসের জুটি বিচ্ছিন্ন হয়ে যায়। দু’জনে ৭৫ রান যোগ করেন। ৩৩ রান করে ফিরেন নিকোলস।
নিকোলসের বিদায়ের পর পরের দিকে আর কোন ব্যাটসম্যানই টেইলরকে ভালোভাবে সঙ্গ দিতে পারেননি। ফলে ৫০ ওভারে ৯ উইকেটে ২০৯ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ৩টি চার ও ১টি ছক্কায় ১২০ বলে অপরাজিত ৮৮ রান করেন টেইলর। পাকিস্তানের আফ্রিদি ৩৮ রানে ৪ উইকেট নেন।
জয়ের জন্য ২১০ রানের লক্ষ্যে ভালোই শুরু করে পাকিস্তান। ১২ ওভারে দলকে ৫৪ রান এনে দেন পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও ইমাম উল হক। তবে ১৩তম ওভারের প্রথম বলে নিউজিল্যান্ডের ডান-হাতি পেসার লুকি ফার্গুসনের ডেলিভারিতে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন পাকিস্তানের ইমাম। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
ইমাম মাঠ ছাড়ায় উইকেটে জামানের সঙ্গী হন বাবর আজম। দু’জনে দ্বিতীয় উইকেটে ১০১ রান যোগ করেন। বাবর ৪৬ রানে থামলে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন জামান। কিন্তু ৮৮ রানেই থেমে যেতে হয় তাকে। ১১টি চারে ৮৮ বলে নিজের ইনিংসটি সাজান জামান।
২৯তম ওভারেই জামান ও বাবরকে তুলে নিয়ে নিউজিল্যান্ডকে খেলায় ফেরানো পথ তৈরি করেন ফার্গুসন। কিন্তু পরের দিকের ব্যাটসম্যানরা ঠান্ডা মাথায় খেলে ৫৭ বল হাতে রেখে পাকিস্তানের জয় নিশ্চিত করেন। মোহাম্মদ হাফিজ অপরাজিত ২৭, অধিনায়ক সরফরাজ আহমেদ ১৩ ও শোয়েব মালিক ১০ রান করেন। ম্যাচের সেরা হয়েছেন পাকিস্তানের আফ্রিদি।
দুবাইতে আগামীকাল অনুষ্ঠিত হবে সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ ওয়ানডে।
বাসস/এএমটি/১১৫৫/নীহা