বাসস দেশ-২০ : রাজধানীতে নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন আনসার-আল-ইসলাম মতাদর্শের ৮ এনজিও কর্মী গ্রেফতার

111

বাসস দেশ-২০
সিটিটিসি-অভিযান-গ্রেফতার
রাজধানীতে নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন আনসার-আল-ইসলাম মতাদর্শের ৮ এনজিও কর্মী গ্রেফতার
ঢাকা, ৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : রাজধানীতে নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন আনসার-আল-ইসলাম মতাদর্শের ৮ এনজিও কর্মীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।
গ্রেফতারকৃতরা হচ্ছে-মো. সাফ ওয়ানুর রহমান (৩৪), সুলতান মাহমুদ (২৫), মো. নজরুল ইসলাম (৩৮), মো. আবু তাহের (৩৬), মো. ইলিয়াস মৃধা (৩০), মো. আশরাফুল আলম (২৪), হাসনাইন (৩০) ও মো. কামরুল (২৮)। এসময় তাদের কাছ থেকে নগদ ১৪ লাখ টাকা, ১টি ল্যাপটপ, ৮টি সিপিইউ, ৮টি বিভিন্ন ব্যাংকের চেক বই ও ১০টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।
ডিএমপি সূত্র জানায়, বুধবার রাতে রাজধানীর পল্লবী থানাধীন মিরপুর ডিওএইচএস-এ অবস্থিত ৯ নম্বর রোডের ৬৪৪ নম্বর বাড়ির পঞ্চম তলায় স্মল কাইন্ডনেস বাংলাদেশ (এসকেবি) নামে একটি এনজিও অফিসে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম (সিটি) বিভাগ।
ডিএমপি সূত্র আরো জানায়, স্মল কাইন্ডনেস বাংলাদেশ (এসকেবি) নামক এনজিও অফিসের কার্যক্রম নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন আনসার-আল-ইসলামের মতাদর্শের অনুসারীদের দ্বারা পরিচালিত হচ্ছিল। দীর্ঘদিন যাবত বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শরনার্থী শিবিরে এনজিও ভিত্তিক হিউম্যানিটারিয়ান ওয়ার্কের ছদ্মাবরনে ওইএনজিওর সদস্যরা জঙ্গিবাদে অর্থায়ন ও রোহিঙ্গা শরনার্থীদের মাঝে উগ্রবাদের প্রচার প্রচারণা চালাচ্ছে। গত আগস্ট মাসে এনজিও ব্যুরো জঙ্গিবাদে অর্থায়ন ও রাষ্ট্রবিরোধী কার্যপরিচালনার অপরাধে রোহিঙ্গা শরনার্থী শিবিরে এই এনজিওটির কর্মকান্ড নিষিদ্ধ করেছে।এএনজিওটি পাকিস্তান, তুরস্ক, ফিলিপাইন, কানাডা, সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ইসলাম ভিত্তিক সংস্থা থেকে অনুদান সংগ্রহ করে থাকে। এছাড়াও দেশে ও বিদেশে হিসাব বহির্ভূতভাবে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অনুদানের নামে অর্থ সংগ্রহ করে।
বাসস/সবি/এমএমবি/১৮০৫/এএএ