বাসস ক্রীড়া-৫ : বোল্টের হ্যাটট্টিকে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু নিউজিল্যান্ডের

137

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-ওয়ানডে
বোল্টের হ্যাটট্টিকে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু নিউজিল্যান্ডের
আবু ধাবি, ৮ নভেম্বর ২০১৮ (বাসস) : বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ডের হ্যাটট্টিকে পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো নিউজিল্যান্ড। গতরাতে সিরিজের প্রথম ম্যাচে কিউইরা ৪৭ রানে হারিয়েছে পাকিস্তানতে। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।
আবু ধাবিতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় নিউজিল্যান্ড। দলীয় ৩৬ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে ফেলে তারা। পরবর্তীতে শুরুর ধাক্কা কাটিয়ে উঠার চেষ্টা করেছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেইলর। কিন্তু এই জুটি বেশি দূর যেতে পারেনি। দলীয় ৭৮ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফিরেন উইলিয়ামসন। ৩৮ বলে ২৭ রান করেন উইলিয়ামসন।
এরপর উইকেটরক্ষক টম লাথামকে নিয়ে বড় জুটি গড়েন টেইলর। চতুর্থ উইকেটে ১৩০ রান যোগ করেন তারা। এরমধ্যে ৬৪ বলে ৬৮ রান করে ফিরে যান লাথাম। লাথাম ফিরে গেলেও সেঞ্চুরির পথেই হাটছিলেন টেইলর। কিন্তু তিন অংকে পা দিতে পারেননি তিনি। ১১২ বলে ৫টি চারে ৮০ রানে আউট হন। শেষ দিকে ইশ সোধি ২৪ ও টিম সাউদির ২০ রানে সুবাদে ৫০ ওভারে ৯ উইকেটে ২৬৬ রান পায় নিউজিল্যান্ড। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও শাদাব খান ৪টি করে উইকেট নেন।
জয়ের জন্য ২৬৭ রানের টার্গেটে তৃতীয় ওভারে তিন উইকেট হারায় পাকিস্তান। দ্বিতীয় থেকে চতুর্থ বল পর্যন্ত টানা তিন বলে উইকেট শিকার করে হ্যাটট্টিক পূর্ণ করেন নিউজিল্যান্ডের পেসার বোল্ট। ওয়ানডে ক্রিকেটের ৪৬তম ও নিউজিল্যান্ডের পক্ষে তৃতীয় হ্যাটট্টিক ছিলো এটি। বোল্টের শিকার হন ফখর জামান ১, বাবর আজম-মোহাম্মদ হাফিজ শুন্য রান করে ফিরেন।
৮ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাকুফটে চলে যাওয়া পাকিস্তানকে পরবর্তীতে খেলায় ফেরানোর চেষ্টা করেন ইমাম উল হক, শোয়েব মালিক ও অধিনায়ক সরফরাজ আহমেদ। ইমাম ৩৪ ও মালিক ৩০ রানে ফিরে গেলেও ৬৯ বলে ৬৪ রানের ইনিংস খেলেন সরফরাজ। এছাড়া শেষের দিকে ৫০ রানের ইনিংস খেলে পাকিস্তানের হারের ব্যবধান কমিয়েছেন ইমাদ ওয়াসিম। ৭২ বলে ৫০ রান করেন তিনি। নিউজিল্যান্ডের বোল্ট-ফার্গুসন ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের বোল্ট।
আগামীকাল একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
বাসস/এএমটি/১৭৫৫/নীহা