বাসস প্রধানমন্ত্রী-৪ : গণভবনে ১৪ দল ও ২৪ দলের সংলাপ শুরু

634

বাসস প্রধানমন্ত্রী-৪
শেখ হাসিনা-সংলাপ
গণভবনে ১৪ দল ও ২৪ দলের সংলাপ শুরু
ঢাকা, ৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট এবং ২৪টি রাজনৈতিক দলের মধ্যে আজ সন্ধ্যায় গণভবনে সংলাপ শুরু হয়েছে।
গণভবন সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, আজ সন্ধ্যা সাড়ে ৭টায় গণভবনের ব্যাঙ্কুয়েট হলে ১৪ দলীয় জোট ও ২৪টি রাজনৈতিক দলের মধ্যে সংলাপ শুরু হয়।
২৪টি রাজনৈতিক দলের সাথে এ সংলাপে ১৪ দলীয় জোটের ২৩ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
রাজনৈতিক দলগুলো হচ্ছেÑ ন্যাশনাল ডেমোক্রেটিক এ্যালায়েন্স, বাংলাদেশ ন্যাশনাল এ্যালায়েন্স (বিএনএ), বাংলাদেশ সোস্যাল ডেভলপমেন্ট পার্টি (বিএসডিপি), বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট, ন্যাপ ভাসানি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ), যুক্তফ্রন্ট, গণফ্রন্ট, প্রগতিশীল জোট, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন (বিজিএমএ), জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ), বাংলাদেশ সত্যবার্তা আন্দোলন, ঐক্য-ন্যাপ, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, গণতান্ত্রিক বাম ঐক্য, বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি (কেএসপি), প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), বাংলাদেশ মুক্তিযোদ্ধা ঐক্যজোট, বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্যজোট, তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, জাতীয় স্বাধীনতা পার্টি (জেএসপি), বাংলাদেশ জাতীয় পার্টি এবং বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।
গত ১ নভেম্বর আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের আলোচনার মাধ্যমে সংলাপ শুরু হয়।
১৪ দলীয় জোট এবং জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে দ্বিতীয় দফায় সংলাপ আজ দুপুরে গণভবনে অনুষ্ঠিত হয়।
গত ২ নভেম্বর ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট, ৪ নভেম্বর ১৪ দলীয় জোটের নেতৃবৃন্দ এবং ৫ নভেম্বর এইচএম এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট সংলাপে অংশ নেয়।
গত ৬ নভেম্বর ১৪ দলীয় জোটের সঙ্গে ১২টি ইসলামী দল এবং ৮টি বামপন্থীদলের সমন্বয়ে গঠিত বাম গণতান্ত্রি মোর্চার (এলডিএ) সংলাপ অনুষ্ঠিত হয়।
গত ৬ নভেম্বর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, ৭ নভেম্বরের পরে তাদের দল আর কোন সংলাপে অংশগ্রহণ করবে না।
বাসস/এসএইচ/অনু-এমকে/২০৫৫/রশিদ/-অমি