বাসস ক্রীড়া-৬ : ফোকসের সেঞ্চুরি ও বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় দিনেই চালকের আসনে ইংল্যান্ড

145

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-গল টেস্ট
ফোকসের সেঞ্চুরি ও বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় দিনেই চালকের আসনে ইংল্যান্ড
গল, ৭ নভেম্বর ২০১৮ (বাসস) : গল টেস্টে শ্রীলংকার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম তুলেছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক বেন ফোকস। তার সেঞ্চুরির পর বল হাতে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছে ইংল্যান্ডের বোলাররা। ফলে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনই চালকের আসনে বসে গেছে সফরকারী ইংল্যান্ড।
দ্বিতীয় ইনিংসের ১০ উইকেট হাতে নিয়ে ১৭৭ রানে এগিয়ে ইংলিশরা। প্রথম ইনিংসে ফোকসের ১০৭ রানের সুবাদে ৩৪২ রানে অলআউট হয় ইংল্যান্ড। এরপর নিজেদের ইনিংস শুরু করে ২০৩ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। ফলে প্রথম ইনিংস থেকে ১৩৯ রানের লিড পায় ইংল্যান্ড। দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৩৮ রান করেছে ইংলিশরা।
অভিষেক ম্যাচ খেলতে নেমে প্রথম দিনই ৮৭ রানে অপরাজিত ছিলেন ফোকস। তার ব্যাটিং নৈপুণ্যে দিন শেষে ৯১ ওভারে ৮ উইকেটে ৩২১ রান করতে পারে ইংল্যান্ড। দ্বিতীয় দিন সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ফোকস। ইংল্যান্ডের ২০তম ও বিশ্বের পঞ্চম উইকেটরক্ষক হিসেবে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করেছেন ফোকস। শেষ পর্যন্ত ১০টি চারের সহায়তায় ২০২ বলে ১০৭ রান করে আউট হন ফোকস। এছাড়া সাম কুরান ৪৮, জশ বাটলার ৩৮ ও আদিল রশিদ ৩৫ রান করে আউট হন। শ্রীলংকার পক্ষে দিলরুয়ান পেরেরা ৭৫ রানে ৫ উইকেট নেন। ক্যারিয়ার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা রঙ্গনা হেরাথ ২৫ ওভারে ৭৮ রানে ১ উইকেট নেন।
মধ্যাহ্ন-বিরতির আগে ইংল্যান্ডকে গুটিয়ে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে বেকাদায় পড়ে যায় শ্রীলংকা। স্কোর বোর্ডে ৪০ রান উঠতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। পঞ্চম উইকেটে সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও অধিনায়ক দিনেশ চান্ডিমাল প্রতিরোধ করার চেষ্টা করেন। এতে সফলও হন তারা। জুটিতে ৭৫ রান যোগ করেন ম্যাথুজ-চান্ডিমাল।
ম্যাথুজ ৫২, চান্ডিমাল ৩৩ রানে ফিরলে ইংল্যান্ডের রান টপকে যাবার সুযোগ নষ্ট হয়ে যায়। শেষ পর্যন্ত তাই হয়, ২০৩ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। পরের দিকে নিরোশান ডিকবেলা ২৮, দিলরুয়ান পেরেরা ২১, সুরাঙ্গা লাকমল ১৫ ও হেরাথ ১৪ রান করেন।
প্রথম ইনিংস থেকে পাওয়া ১৩৯ রানের লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে বিনা উইকেটে ৩৮ রান করে ইংল্যান্ড। ররি বার্নস ১১ ও কিটন জেনিংস ২৬ রানে অপরাজিত আছেন।
বাসস/এএমটি/১৮৩০/মোজা/এমএইচসি