বাসস ক্রীড়া-৩ : পিএসজির সাথে ড্র করে গ্রুপের শীর্ষে উঠে এলো নাপোলি

122

বাসস ক্রীড়া-৩
ফুটবল-চ্যাম্পিয়নস লিগ
পিএসজির সাথে ড্র করে গ্রুপের শীর্ষে উঠে এলো নাপোলি
নেপলস, ৭ নভেম্বর ২০১৮ (বাসস) : সাবেক ইতালি সতীর্থ গিয়ানলুইজি বুফনকে স্পট কিক থেকে পরাস্ত করে লোরেনজো ইনসিগনে পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে নাপোলিকে এক পয়েন্ট উপহার দিয়েছেন। মঙ্গলবার স্তাদিও সান পাওলোর মাঠে ইনসিগনের ঐ গোলেই ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিক নাপোলি। এই ড্রয়ে চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র শীর্ষে উঠে আসা নাপোলি এখন শেষ ১৬’র পথে অনেকটাই এগিয়ে গেছে।
দুই সপ্তাহ আগে ফ্রেঞ্চ রাজধানীতে ২-২ গোলে ড্র করার পর ফিরতি ম্যাচে ভাল কিছুর আশায় ইতালি সফরে গিয়েছিল পিএসজি। প্রথমার্ধে ম্যাচের আধিপত্যও বেশ ভালভাবেই ধরে রেখেছিল ফেঞ্চ জায়ান্টরা। বিশেষ করে প্রথমার্ধের ইনজুরি টাইমে হুয়ান বার্নাটের গোলে এগিয়ে যাবার পর পিএসজি আরো বেশি গতি ফিরে পায়। কিন্তু ডি বক্সের মধ্যে হোসে ক্যালেয়নকে ফাউলের অপরাধে প্রাপ্ত পেনাল্টি থেকে কোন ভুল করেননি ইনসিগনে।
গ্রুপের শীর্ষে উঠে এলেও ম্যাচ শেষে অবশ্য কোচ কার্লো আনচেলত্তি সতর্ক করে বলেছেন শেষ ১৬ এখনো নিশ্চি নয়। শেষ পর্যন্ত আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।
নাপোলি ও লিভারপুলের থেকে এক পয়েন্ট পিছিয়ে গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে পিএসজি। শেষ ১৬-তে খেলার জন্য তারা এখনো দলের অভিজ্ঞ গোলরক্ষক বুফনের উপরই শতভাগ আস্থা রেখে চলেছেন। বুফন বলেছেন, পিএসজি আজ দারুন খেলেছে। এটা তাদের জন্য শক্তিশালী পারফরমেন্স ছিল। আমি খুশী, কারণ আমার মনে হয়ে আমরা সঠিক পথেই আছি। রেড স্টার লিভারপুলকে হারিয়ে দিয়ে আমাদের জন্য সহায়তা করেছে। কিন্তু সবকিছুই নির্ভর করছে শেষ ম্যাচের ওপর। এরপরেও আমি আত্মবিশ্বাসী, কারণ আমরা উন্নতি করছি। প্রতিটি ড্র’ই আমাদের গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে।
নাপোলির হয়ে কাল অধিনায়ক মারেক হামসিক রেকর্ড ৫১২তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। অন্যদিকে ৭৭ মিনিটে এ্যাঞ্জেল ডি মারিয়ার বদলী হিসেবে হামসিকের সাবেক ক্লাব সতীর্থ এডিনসন কাভানি।
কাভানির অনুপস্থিতিতে পিএসজির আক্রমণভাগের দায়িত্ব পড়ে নেইমার ও কিলিয়ান এমবাপের উপর। প্রথমার্ধের ৪৫ মিনিট অবশ্য সফরকারীদরে দাপটই ছিল। যে কারণে নাপোলির সমর্থকদের হতাশা বেড়েছে। ২৩ মিনিটে নেইমারের ক্রস থেকে এমবাপের বা পায়ের শট ডেভিড ওসপিনার মাথার উপর দিয়ে বাইরে চলে যায়। মার্টিনসের ফ্রি-কিক বুফরকে পাশ কাটিয়ে মাঠের বাইরে চলে গেলে নাপোলি গোলের সুযোগ হারায়। এমবাপেকে দু’বার ট্যাকেল করে গোলবারে শট নিতে দেননি নাপোলির সেনেগালের ডিফেন্ডার কালিডো কোলিবেলি। কিন্তু ইনজুরি টাইমে আর আটকানো যায়নি এমবাপেকে। বিশ্বকাপের এই তারকার বাম দিকের ক্রস থেকে বার্নাট দারুণ ফিনিশিংয়ে পিএসজিকে এগিয়ে দেন।
বিরতির পর ৪০ বছর বয়সী বুফন বেশ কয়েকটি ভাল শট আটকে দিয়ে নাপোলিকে সমতায় আসতে দেননি। নিকোলা মাকসিমোভিচের কোনাকুনি শট রক্ষা করার পর মার্টিনসের লব শট বারের উপর দিয়ে বাইরে চলে যায়। পরমুহূর্তেই মার্টিনসের সহায়তায় ক্যালেয়ন বুফনকে ফাঁকি দিতে ব্যর্থ হন। ঐ মুহূর্তে নাপোলির বারবার আক্রমণে কিছু সময়ের জন্য পিএসজির রক্ষণভাগ বিচলিত হয়ে পড়ে। মার্টিনসের ক্রস থেকে ফাবিয়ান রুইজের শটও আটকে দেন বুফন। কিন্তু শেষ পর্যন্ত ৬২ মিনিটে ইনসিগনের পেনাল্টি শট আর আটকাতে পারেননি বুফন।
বাসস/নীহা/১৫৫০/মোজা/এমএইচসি