জয়পুরহাটে জঙ্গিবাদ প্রতিরোধে কর্মশালা

176

জয়পুরহাট, ৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : আগাম সতর্ক বার্তা প্রসার ও প্রচারের ক্ষেত্র হিসেবে তৃণমূল পর্যায়ে জন সচেতনতা বৃদ্ধি ও নারীদের কমিউনিটি পুলিশিং কার্যক্রমে সক্রিয় অংশগ্রহন নিশ্চিত করণের লক্ষ্যে বুধবার দিন ব্যাপী জঙ্গিবাদ প্রতিরোধে কর্মকৌশল নির্ধারণী কর্মশালার আয়োজন করা হয়।
বাংলাদেশ পুলিশ ও ব্র্যাক যৌথভাবে পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী মহাপুলিশ পরিদর্শক (কমিউনিটি পুলিশিং) সহেলী ফেরদৌস। পুলিশ সুপার মো. রশীদুল হাসান কর্মশালায় সভাপতিত্ব করেন। জঙ্গিবাদ বিষয়ে পুলিশের কর্ম পরিকল্পনা তুলে ধরেন অতিরিক্ত পুলিশ সুপার উজ্জল কুমার রায়। ব্র্যাকের পক্ষ্যে কর্মপরিকল্পনা তুলে ধরেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির প্রোগ্রাম কো-অর্ডিনেটর রিতা রোজলিন কস্তা।
আলোচনায় অংশগ্রহণ করেন ব্র্যাক জেলা প্রতিনিধি আকতারুল ইসলাম, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন প্রকল্প রাজশাহী আঞ্চলিক ব্যবস্থাপক জিল্লুর রহমান, সহকারি পুলিশ সুপার সাজ্জাদ হোসেন, ফারিহা রুবী, ব্র্যাক প্রতিনিধি সোয়াইবা, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির আহবায়ক গোলাম হক্কানী, সদস্য সচিব নন্দলাল পার্শী প্রমুখ। কর্মশালায় অংশগ্রহণকারীদের তিনটি ভাগ করে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে কর্মকৌশল নির্ধারণ করা হয়।
কর্মশালায় কমিউনিটি পুলিশিং কার্যক্রমে নারীদের সমপৃক্ততা বৃদ্ধি করে জঙ্গিবাদ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করা সম্ভব বলে উল্লেখ করা হয়। কর্মশালায় ব্র্যাকের তৃণমূল পর্যায়ের নারীনেত্রী, এ্যাকশান কমিটি ও কমিউিনিটি পুলিশিং কমিটির সদস্য, ব্র্যাক ও পুলিশের উর্ধতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।