বাসস দেশ-২৮ : দেশের ৮ সিটি কর্পোরেশনের ৫ লাখ শিশুর উন্নয়নে চুক্তি স্বাক্ষর

243

বাসস দেশ-২৮
ইউনিসেফ-চুক্তি
দেশের ৮ সিটি কর্পোরেশনের ৫ লাখ শিশুর উন্নয়নে চুক্তি স্বাক্ষর
ঢাকা, ৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : দেশের আটটি সিটি কর্পোরেশনের প্রায় পাঁচ লাখ শিশুর জীবন মান উন্নয়নে স্থানীয় সরকার বিভাগ ও ইউনিসেফের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এ যৌথ কর্মপরিকল্পনা বাস্তবায়নে চুক্তি করা হয়।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড.জাফর আহমেদ খান ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এদোয়ার্ড বেইগবেডার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে যৌথ কর্মপরিকল্পনা চুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় মন্ত্রণালয় ও উন্নয়ন সহযোগী সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় শিশুদের জন্য নির্ধারিত লক্ষ্য অর্জনে ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, গাজীপুর, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল ও রংপুর সিটি কর্পোরেশন এলাকায় এ কর্মসূচী বাস্তবায়ন করবে।
এই কর্মসূচীর মাধ্যমে শহুরে দরিদ্র জনগোষ্ঠীর প্রায় পাঁচ লাখ শিশু স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, পানি, স্যানিটেশন সহ মৌলিক সামাজিক সেবা পাবে। ভবিষ্যতে এ সিটি কর্পোরেশনগুলোকে শিশুবান্ধব হিসেবে গড়ে তুলতে শিশু বান্ধব নগরী ফ্রেমওয়ার্কের (সি এফ আই সি) আওতায় কর্মকান্ড বাস্তবায়ন করা হবে।
স্থানীয় সরকার বিভাগ (২০১৮-২০১৯) সালে ৮টি সিটি কর্পোরেশনে পাইলট প্রোগ্রামের আওতায় প্রযুক্তিগত নির্দেশনা ও সহায়তা প্রদান করবে। ২০১৯ সালের মধ্যে ইউনিসেফ আটটি সিটি কর্পোরেশনে কর্মপরিকল্পনাসমূহ বাস্তবায়নে চার কোটি টাকা অনুদান দেবে।
বাসস/সবি/এসএস/২০৫০/-জেজেড