বাসস দেশ-২৭ : তথ্য অধিকার জনগণের ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার : প্রধান তথ্য কমিশনার

229

বাসস দেশ-২৭
তথ্য অধিকার জনগণের ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার : প্রধান তথ্য কমিশনার
ঢাকা, ৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, তথ্য অধিকার জনগণের ক্ষমতায়নের অন্যতম প্রধান হাতিয়ার। তাই জনগণের ক্ষমতায়নের জন্য তথ্যে প্রবেশাধিকার নিশ্চিত করা আবশ্যক।
তিনি বলেন, ‘জনগণের তথ্য অধিকার’ নিশ্চিত করা হলে সরকারি প্রতিষ্ঠান এবং সরকারি ও বিদেশি অর্থায়নে পরিচালিত বেসরকারি সংস্থার বিভিন্ন কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে, দুর্নীতিহ্রাস পাবে এবং সুশাসন প্রতিষ্ঠিত হবে।
গতকাল সোমবার ‘কমিউনিটি রেডিও : তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে তৃণমূল মানুষের জীবন ও জীবিকা উন্নয়ন’ সংলাপে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
চাঁপাইনবাবগঞ্জ জেলার একটি স্থানীয় হোটেলে ‘বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনেশন’ এবং ‘ফ্রিডরিখ নিউম্যান ফাউন্ডেশন বাংলাদেশ’-এর যৌথ সহযোগিতায় এবং রেডিও মহানন্দার আয়োজনে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
প্রধান তথ্য কমিশনার বলেন, বাংলাদেশে প্রত্যেকটি আইন জনগণের ওপর প্রয়োগ করা হয় কিন্তু তথ্য অধিকার আইন জনগণ কর্তৃপক্ষের উপর প্রয়োগ করে। জনগণ এই আইনটি প্রয়োগ করে স্বচ্ছতা ও সুশাসন প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করতে পারে। জনগোষ্ঠী তথ্য অধিকার আইন প্রয়োগে উৎসাহিত হলে, স্থানীয় প্রতিষ্ঠানসমূহ স্ব-প্রণোদিত হয়ে তথ্য প্রদানে সচেষ্ট হবে।
প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সভাপতি অধ্যক্ষ মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন এবং অধ্যক্ষ (অব.) সুলতানা রাজিয়া বক্তব্য রাখেন।
বাসস/তবি/এমএআর/এমকে/২০৪৭/-কেজিএ