বাসস ক্রীড়া-২১ : রাজনৈতিক উত্তেজনার কারণে চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুল স্কোয়াডের বাইরে সাকিরি

232

বাসস ক্রীড়া-২১
ফুটবল-চ্যাম্পিয়ন্স লীগ- লিভারপুল-সাকিরি
রাজনৈতিক উত্তেজনার কারণে চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুল স্কোয়াডের বাইরে সাকিরি
লন্ডন, ৬ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি): রেড স্টার বেলগ্রেডে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে লিভারপুল তাদের স্কোয়াডে রাখেনি জাদরান সাকিরিকে। ক্লাবের পক্ষ থেকে আজ এ কথা জানানো হয়েছে।
রাশিয়া বিশ্বকাপে সুইডেনের হয়ে অংশগ্রহনের সময় সর্তীথ গ্রানিট ঝাকার সঙ্গে গোল উদযাপনের সময় রাজনৈতিক বিতর্কের জন্ম দিয়েছিলেন তিনি। সার্বিয়ার বিপক্ষে জয় পাওয়া ম্যাচে গোল উদযাপনের সময় তারা কসোভোর সমর্থনে আলবেনিয়ার পতাকার ‘ডাবল ঈগল’ চিহ্ন প্রদর্শন করেছিলেন।
কসভোর সমর্থনে সচরাচর ‘ডাবল ঈগল’ চিহ্নটি ব্যবহার করা হয়। যে দেশটি ২০০৮ সালে নিজেদের স্বাধীন দেশ হিসেবে ঘোষণা দিয়েছে। যদিও সার্বিয়া এখনো সেটি অস্বীকার করে চলেছে। কসোভো-আলবেনীয় বংশোদ্ভোত ঝাকা ও সাকিরির ওই কর্মকান্ডে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সার্বিয়া। ফলে শাস্তি হিসেবে তাদের জরিমানা করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
সোমবার ক্লাবের ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে লিভারপুলের কোচ জার্গেন ক্লপ বলেন, ‘আমরা জানি ফুটবল খেলার জন্য, একটি ফুটবল দলের জন্য বেলেগ্রেড শহরটি দারুণ। কিন্তু জানি না সেখানে সাকিরিকে কিভাবে গ্রহণ করা হবে। তার জন্য পরিস্থিতি কেমন হবে। আমরা ফুটবলের দিকে শতভাগ মনোযোগ দিতে চাই। সেখানে অন্য কোন পরিস্থিতির মুখোমুখি হতে চাই না।’
লিভারপুল কোচ বলেন, ‘লিভারপুল এফসি একটি বড় ক্লাব। একটি ফুটবল ক্লাব। এর বাইরে এখান থেকে অন্য কোন বর্তা দিতে চাই না। আমাদের কোন রাজনৈতিক বার্তা নেই। কোনভাবেই না। আমরা অন্য যে কোন বিতর্কের উর্ধ্বে থেকে শুধুমাত্র মহান এই খেলার প্রতিই মনোযোগী থাকতে চাই।
অন্য যে কোন বিতর্কের বাইরে থেকে পুরো ৯০ মিনিট আমরা খেলাটির প্রতি মনোযোগী থাকার অপেক্ষায় আছি। যেটি ফুটবলের জন্য গুরুত্বপূর্ণ। যে কারণে ওই ম্যাচে সাকিরিকে দলভুক্ত করা হয়নি। বিষয়টি সে নিজেও বুঝতে পেরেছে।’
এর আগে নিজেদের মাটিতে অনুষ্ঠিত ম্যাচে সাকিরির তারকা ঝলকানিতে রেড স্টারকে ৪-০ গোলে হারিয়েছিল লিভারপুল। বর্তমানে চ্যাম্পিয়ন্স লীগে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শির্ষে রয়েছে লিভারপুল। গ্রুপের আরেক ক্লাব নেপোলি তাদের চেয়ে এক পয়েন্ট এবং প্যারিস সেন্ট জার্মেই দুই পয়েন্টের ব্যবধানে পিছিয়ে রয়েছে। গ্রুপের তলানীতে রয়েছে রেড স্টার।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২৫/স্বব