বাসস দেশ-১৭ : আগামী ৮ নভেম্বর আইডিইবি’র ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী

167

বাসস দেশ-১৭
আাইডিইবি’র-সংবাদ সম্মেলন
আগামী ৮ নভেম্বর আইডিইবি’র ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী
ঢাকা, ৬ নভেম্বর ২০১৮ (বাসস) : আগামী ৮ নভেম্বর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এর ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবস পালন উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। আজ দুপুরে আইডিইবি কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য আইডিবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান কর্মসূচির ঘোষণা করে বলেন, ৮ নভেম্বর কেন্দ্রীয়ভাবে ঢাকায় সকাল ১১টায় আইডিইবি ভবনে সমাবেশ, আলোচনা ও রাজধানীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-ছাত্র-শিক্ষকদের অংশগ্রহণে র‌্যালি ও বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি কয়েকটি টিভি চ্যানেল আলোচনা অনুষ্ঠান সম্প্রচার এবং ৯ থেকে ১৪ নভেম্বর কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে দিবসের প্রতিপাদ্যের আলোকে সেমিনার, আলোচনা এবং নবীন প্রবীণ সদস্য প্রকৌশলীদের সমাবেশ অনুষ্ঠানের আয়োজন করা হবে।
দিবসের প্রতিপাদ্যে হিসেবে ‘অর্থনৈতিক উন্নয়ন ও স্বাচ্ছন্দ্যের জন্য ৪র্থ শিল্প বিপ্লব’ নির্ধারণ করা হয়েছে।
বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সংবাদ সম্মেলনে ১২টি সুপারিশ উপস্থাপন করা হয়। সুপারিশগুলো হচ্ছে, সকল শিক্ষা ব্যবস্থায় জ্ঞান ও দক্ষতা ভিত্তিক কারিকুলাম প্রবর্তন, দেশের সামগ্রিক শিক্ষায় যথাযথ পরিবর্তন করে এডুকেশন এন্ড অকেপেশন সমপর্যায়ে আনয়ন, প্রাথমিক শিক্ষাস্তরে ন্যূনতম একটি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষাস্তরে ৩টি কারিগরি বিষয় অন্তর্ভুক্তকরণ, পর্যায়ক্রমে শিক্ষাকে ভোকেশনালাইজড করা, সামগ্রিক শিক্ষা ব্যবস্থাকে জ্ঞান ও দক্ষতা ভিত্তিক পুনর্গঠনসহ বিশ্বমানের শিক্ষার সঙ্গে সঙ্গতিপূর্ণ করা, দেশে আন্তর্জাতিক মানের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও বৈশ্বিক চাহিদার প্রেক্ষাপটে শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা, উন্নত বিশ্বের ন্যায় দেশের কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার ৫০-৬০ ভাগে উন্নীত ও মধ্যম স্তরের কারিগরি শিক্ষাকে ৪০-৪৫ভাগে উন্নীত করা।
বাসস/সবি/এমএআর/১৮৪১/কেএমকে