বাজিস-৮ : বাহুবলে চা শ্রমিকের ছেলেমেয়েদের জন্য স্কুল নির্মাণ হচ্ছে

155

বাজিস-৮
বাহুবল-স্কুল
বাহুবলে চা শ্রমিকের ছেলেমেয়েদের জন্য স্কুল নির্মাণ হচ্ছে
হবিগঞ্জ, ৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : পজলার বাহুুবলের বালুছড়া চা বাগানের শ্রমিকের ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য স্কুল নির্মাণ করা হচ্ছে।
চা বাগানের আশপাশে কোন স্কুল না থাকায় শ্রমিকদের ছেলেমেয়েদের অনেক দূরে যেতে হতো। এ অবস্থায় অনেকেই তাদের সন্তানদের স্কুলে পাঠাত না। সম্প্রতি বালুছড়া চা বাগানের শ্রমিকেরা নিজেরা চাঁদা উত্তোলন করে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করার উদ্যোগ নেয়। কিন্তু স্কুল প্রতিষ্ঠা করতে যেয়ে চা বাগান কর্তৃপক্ষের বাধার সম্মুখীন হয় তারা। বিষয়টি বাহুবল উপজেলা নির্বাহী অফিসার জসিম উদ্দিনের নজরে আসে। তাঁর নির্দেশনানুযায়ী রবিবার বাহুবলের সহকারী কমিশনার (ভুমি) রফিকুল ইসলাম ওই এলাকা পরিদর্শনে যান। পরিদর্শন শেষে বাগান কতৃপক্ষের উপস্থিতিতে শ্রমিকদের পছন্দমত স্থানে বিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন তিনি। এতে বাগানের শত শত নারী পুরুষ আনন্দে আত্মহারা হয়ে সহকারী কমিশনারের পায়ে ধরে প্রনাম করতে থাকে।
বালুছড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক রাজা শ্যাম বলেন, এই বাগানের আশপাশে কোন স্কুল না থাকায় তারা অবহেলিত ছিলেন। তাই নিজেরা চাঁদা তুলে স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন। কিন্তু বাগান কতৃপক্ষের বাধার জন্য যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল তা প্রশাসনের হস্তক্ষেপে দূর হয়েছে। এখন আর কোন সমস্যা নেই স্কুল প্রতিষ্ঠায়। বাগানের সকল শ্রমিক তাদের আয় থেকে সাধ্যমত সহযোগিতা করছে।
বাহুবল উপজেলার নির্বাহী কর্মকর্তা জসিম উদ্দিন জানান, শ্রমিকরা নিজেরাই স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে জানতে পেরে প্রশাসন এগিয়ে যায়। তারা হয়ত একটি টিনের ঘর তৈরি করবে। প্রশাসনের পক্ষ থেকে স্কুলের জন্য ২ লাখ টাকা অনুদান ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসকও তাদেরকে সহযোহিতা করবেন। শুধু তাই নয় প্রশাসনের পরিকল্পনা রয়েছে স্কুলটিকে সরকারী করণের। এই স্কুলের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী উপকৃত হবে।
বাসস/সংবাদদাতা/১৮১৫/মরপা