বাসস দেশ-৪ : ঢাকা ওয়াসার পানি পরীক্ষা করতে ৫ সদস্যের কমিটি গঠন

133

বাসস দেশ-৪
হাইকোর্ট-কমিটি
ঢাকা ওয়াসার পানি পরীক্ষা করতে ৫ সদস্যের কমিটি গঠন
ঢাকা, ৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : রাজধানী ঢাকায় পাইপের মাধ্যমে সরবরাহকৃত ওয়াসার পানি পরীক্ষা করতে ৫ সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছে হাইকোর্ট।
এক রিট আবেদনের প্রেক্ষিতে আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেয়। এ কমিটিকে আগামী ২ মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।
কমিটিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়, আইসিডিডিআরবি, ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন (বিআরপডিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ এবং একই বিশ্ববিদ্যালয়ে মাইক্রো বায়োলজিক্যাল সায়েন্স বিভাগের একজন করে প্রতিনিধি রাখতে বলা হয়েছে।
এছাড়াও নিরাপদ পানি সরবরাহে কর্তৃপক্ষের অবহেলা ও নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুলও জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ওয়াসার এমডিসহ ৮ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট তানভীর আহমেদ। তিনি সাংবাদিকদের জানান, ঢাকাসহ সারা দেশে সরবরাহকৃত ওয়াসার পানি অনিরাপদ। পানিতে ব্যাকটেরিয়াসহ নানা ক্ষতিকর উপাদান রয়েছে। এ বিষয়ে বিশ্বব্যাংক একটি প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদনের ভিত্তিতে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। সেইসব প্রতিবেদন সংযুক্ত করে গত ১৪ অক্টোবর হাইকোর্টে রিট আবেদন করা হয়।
বাসস/এএসজি/ডিএ/১৫২৮/এমএবি