বাসস দেশ-২৬ : জঙ্গীবাদ দমন ও অপরাধ প্রতিরোধে পুলিশের যথেষ্ট সক্ষমতা রয়েছে : আইজিপি

268

বাসস দেশ-২৬
আইজিপি- উদ্বোধন
জঙ্গীবাদ দমন ও অপরাধ প্রতিরোধে পুলিশের যথেষ্ট সক্ষমতা রয়েছে : আইজিপি
ঢাকা, ৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, জঙ্গীবাদ দমন ও অপরাধ প্রতিরোধে পুলিশের যথেষ্ট সক্ষমতা রয়েছে।
তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গীবাদ দমন, অপরাধ উদঘাটন ও প্রতিরোধে পুলিশের সামর্থ এবং সাফল্য এখন দেশে ও বিদেশে সমানভাবে সমাদৃত।
আইজিপি আজ বিকেলে রাজধানীর উত্তরায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চের স্কুল অব ইন্টেলিজেন্স এর নবর্নিমিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
অনুষ্ঠানে এসবি’র এডিশনাল আইজি মীর শহীদুল ইসলাম, স্কুল অব ইন্টেলিজেন্স এর কর্মকর্তা আব্দুর সালাম বক্তব্য রাখেন।
পুলিশের বিভিন্ন স্তরের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
আইজিপি বলেন, অর্থনৈতিক ও প্রযুক্তিগত গোয়েন্দাবৃত্তি অভ্যন্তরীণ, আঞ্চলিক ও আন্তর্জাতিক সন্ত্রাস, অর্থনৈতিক নিরাপত্তা ইত্যাদি নানাবিধ প্রেক্ষাপটে পুলিশ সদস্যদের দক্ষতা বৃদ্বির ক্ষেত্রে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করা সম্ভব।
পুলিশ প্রধান বলেন, পুলিশের দক্ষতা ও কর্মক্ষমতা বৃদ্বির জন্য সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বোকৃষ্ট প্রশিক্ষণ প্রদানের জন্যই বাংলাদেশ পুলিশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সৃষ্টি। দক্ষ ও পেশাদার পুলিশ সদস্য তৈরীর জন্য বাংলাদেশ পুলিশের একমাত্র বিশেষায়িত প্রশিক্ষণ প্রতিষ্ঠান হলো ‘স্কুল অব ইন্টেলিজেন্স’।
আইজিপি বলেন, স্কুলটি দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দর,২১টি স্থলবন্দর, ৩টি সমুদ্রবন্দর ও ২টি রেলওয়ে ইমিগ্রেশন চেকপোষ্ট-এ কর্মরত পুলিশ কর্মকর্তা-কর্মচারীদের ইমিগ্রেশন, পাসপোর্ট বিষয়ক এবং বাংলাদেশ পুলিশ বাহিনীর জন্য ক্লাসিফাইড ইন্টেলিজেন্স বিষয়ক প্রশিক্ষণ প্রদানের একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র।
এছাড়া এ প্রতিষ্ঠানে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার, মানবপাচার প্রতিরোধ, দুর্যোগ ব্যবস্থাপনা, অগ্নিনির্বাপক ব্যবস্থা ও আন্ত:বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেয় হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২১১০/জেহক