বাসস দেশ-২১ : টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে চলতি বছর ১৫ হাজার ব্যক্তিকে প্রশিক্ষণ দেয়া হবে : ত্রাণমন্ত্রী

354

বাসস দেশ-২১
ত্রাণমন্ত্রী-প্রশিক্ষণ কোর্স
টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে চলতি বছর ১৫ হাজার ব্যক্তিকে প্রশিক্ষণ দেয়া হবে : ত্রাণমন্ত্রী
ঢাকা, ৫ নভেম্বর ২০১৮ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে ১৫ হাজার ব্যক্তিকে প্রশিক্ষণ দেয়া হবে।
তিনি আজ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিজ মিয়া সেপ্পো, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাশিম প্রমুখ বক্তব্য রাখেন।
৩-৫ নভেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাগণের প্রশিক্ষক প্রশিক্ষণ কোর্স দুর্যোগ ব্যবস্থাপনা ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে জানানো হয়, গত বছর ৪৭ জন প্রশিক্ষকের মাধ্যমে ২০ হাজার ৫০৫ জন ব্যক্তিকে দুর্যোগ ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়। এ বছর ৩০ জনকে প্রশিক্ষক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এদের মাধ্যমে মাঠ পর্যায়ে ১৫ হাজার ব্যক্তিকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তাগণ জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে দুর্যোগ ব্যবস্থপনা কমিটির সদস্যগণকে প্রশিক্ষণ প্রদান করবেন।
প্রশিক্ষণের মূল আলোচ্য বিষয়গুলো ছিল দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক সেন্দাই ফ্রেমওয়ার্ক, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, বাংলাদেশে নগর ঝুঁকি, টেকসই উন্নয়নে জনগণকে উদ্বুদ্ধকরণ, দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারি কর্মচারি ও গণমাধ্যমের ভূমিকা, দুর্যোগ ও প্রতিবন্ধীতায় সাইকো-সোসাল সাপোর্ট, দুর্যোগ ব্যবস্থাপনায় পিকেএসএফ ও এনজিও এর ভূমিকা, পুনর্বাসন ইত্যাদি।
প্রশিক্ষণ দান করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস ড. আইনুন নিশাত, বুয়েটের প্রফেসর ড. মেহেদী আহমেদ আনসারী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজুর রহমান, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোহসীন, তাসনূভা হক, সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোঃ আব্দুল করিম, ইউএনডিপির সহকারি কান্ট্রি ডিরেক্টর খোরশেদ আলম, বিপিএটিসি’র রেক্টর ড. আসলাম আলম, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয়) এনএম জিয়াউল হক ও সিডিএমপি’র জাতীয় প্রকল্প পরিচালক মোঃ আব্দুল কাইয়ুম ।
বাসস/সবি/এমএআর/১৯৫০/শহক