বাসস ক্রীড়া-১৪ : প্রিয় মাঠে বিদায়ী ম্যাচ খেলতে পেরে খুশি হেরাত

137

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-শ্রীলংকা-ইংল্যান্ড-হেরাত
প্রিয় মাঠে বিদায়ী ম্যাচ খেলতে পেরে খুশি হেরাত
গল (শ্রীলংকা), ৫ নভেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : ইংল্যান্ডের বিপক্ষে আগামীকাল নিজের প্রিয় ভেন্যু গল-এ শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে খেলোয়াড়ী জীবনের শেষ ম্যাচ খেলতে নামছেন লংকান ক্রিকেটের ইতিহাসে সফলতম বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ।
১৯ বছরের টেস্ট ক্যারিয়ারে টেস্ট প্লেয়িং সব দেশের বিপক্ষেই ৫ উইকেট নেয়ার নজির রয়েছে ৪০ বছর বয়সি এই ক্রিকেটারের। লংগার ভার্সনে ৪৩০ উইকেট শিকার করে সর্বকালের সর্বোচ্চ শিকারীর তালিকায় দশম স্থানে রয়েছেন অভিজ্ঞ এ স্পিনার।
আগামীকাল মঙ্গলবার থেকে গলে শুরু হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। যে ভেন্যুটি সব সময় ছিল তার প্রিয়। ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হয়েছিল এই স্পিন হিরোর। এ মাঠেই ৩১ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট দখলের মাধ্যমে নিজের ক্যারিয়ারকে পূর্নতা এনেছিলেন তিনি। গলেই ২০১৬ সালে এই পাকিস্তানের বিপক্ষে হ্যাট্রিট করা গৌরব অর্জন করেন হেরাথ। ক্যারিয়ারের শেষ ম্যাচে মাত্র একটি শিকার করতে পারলেই এ ভেন্যুতে ১০০ উইকেট শিকারের একটি বিরল মাইলফলকে পৌছে যাবেন এই টেস্ট ক্রিকেটার।
ইনজুরির কারণে সাম্প্রতিক সময়ে জাতীয় দলে তার উপস্থিতি কমে গিয়েছিল। টেস্ট ক্রিকেট ইতিহাসে এক ভেন্যুতে একশ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছেন মাত্র দু’জন- শ্রীলংকার মুিত্তয়া মুরলিধরন ও ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসন। মুরলিধরন নিজ দেশের তিন ভেন্যু গল, ক্যান্ডি এবং কলম্বোর সিংহলীজ স্পোর্টস ক্লাব মাঠে উইকেটের সেঞ্চুরি করেছেন। এন্ডারসনের রয়েছে ক্রিকেটের মক্কা লর্ডসে। সুতরাং আর একটা উইকেট দখল করতে পারলেওই কিংবদন্তী মুরলিধরন ও এন্ডারসনের কাতারে পৌছানোর শেষ সুযোগটি পাচ্ছেন হেরাথ।
বাঁহাতি হুমকি:
২০০৬ সালের মার্চের পর এই প্রথম ওপেনার এলিস্টার কুককে ছাড়া মাঠে নামতে যাচ্ছে ইংল্যান্ড। দলটি বেশ ভাল করেই জানে এখানে সিরিজ জয়ের বড় হুমকি হতে পারেন বাঁহাতি স্পিনার হেরাথ। ইংলিশ দলের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ বলেন, ‘ইউটিউবে আমি তার খেলার কিছু ফুটেজ দেখেছি, তার খেলার ধরন আমার পছন্দ হয়েছে। তিনি যেভাবে বল ছোড়েন এবং কতটা সহজেই তিনি কাজটি করেন, সব কিছুই। তার বলকে বাউন্ডারী ছাড়া করতে হলে আপনাকে অবশ্যই বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে।’
গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ইংল্যান্ড দলে অভিষেক পাওয়া লিচ তার বৃদ্ধাঙ্গুলের ইনজুরির কারণে ফের সাইডলাইনে চলে যান। হেরাথের খেলা থেকে তিনি অনেক কিছু শিখেছেন বলেও উল্লেখ করেন। ইংলিশ স্পিনার বলেণ, ‘সেখানে অনেক কিছুই রয়েছে যা দেখতে পারাটা আমার কাছে বেশ গুরুত্বপুর্ন এবং উপকারী।’
সপ্তাহের শেষভাগে অনুষ্ঠিত দলের দ্বিতীয় অনুশীলন ম্যাচে ২৭ বছর বয়সি লিচ ১৩ ওভার খুবই আটশাট বোলিং করে সংগ্রহ করেছেন এক উইকেট। বৃষ্টির কারণে শেষ পর্যন্ত ম্যাচটি শেষ করতে পারেনি তারা। আসন্ন টেস্টেও রয়েছে বৃষ্টির চোখ রাঙ্গানি। সিরিজের শুরু থেকেই এ্যাওয়ে ম্যাচে ব্যর্থতার রেকর্ড ভাঙ্গার জন্য মুখিয়ে আছেন জো রুটের নেতৃত্বাধীন দলটি।
চলতি বছর নিজেদের মাঠে সফরকারী ভারতের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ইংল্যান্ড। কিন্তু বিগত তিন বছরের মধ্যে এ্যাওয়ে সিরিজে তাদের সফলতা বলতে একটিই। তা হল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একবার মাত্র জয়লাভ করা। ২০১২ সালে ভারতের মাটিতে স্মরনীয় জয়ের পর দক্ষিণ আফ্রিকায় একটি সফলতাই রয়েছে ইংলিশদের ঝুলিতে।
এদিকে সফরকারী ইংল্যান্ডের কাছে ৩-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ এবং একমাত্র টি-২০ ম্যাচে পরাজিত হবার পর দিনেশ চান্ডিমালের নেতৃত্বাধীন লংকান দলটি টেস্টে জয়ের মাধ্যমে ওই ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০৫/স্বব