বাসস দেশ-৩৬ : দুই দেশের সম্পর্ক দৃঢ় করার ক্ষেত্রে সংস্কৃতির ভূমিকা গুরুত্বপূর্ণ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

233

বাসস দেশ-৩৬
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী-সেমিনার
দুই দেশের সম্পর্ক দৃঢ় করার ক্ষেত্রে সংস্কৃতির ভূমিকা গুরুত্বপূর্ণ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
ঢাকা, ৪ নভেম্বর ২০১৮ (বাসস): মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সংস্কৃতির বন্ধন শতাব্দী প্রাচীন। শুধু পশ্চিমবঙ্গ নয় ভারতের অন্যান্য এলাকার সাথে সংস্কৃতির মিল রয়েছে।
তিনি বলেন, ‘দুই দেশের সম্পর্ক গভীর ও দৃঢ় করার ক্ষেত্রে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’
আজ ঢাকায় জাতীয় জাদুঘরে সুফিয়া কামাল মিলনায়তনে দৈনিক প্রতিদিনের সংবাদ ও ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত ‘সংস্কৃতির বন্ধন বন্ধনই হোক বাংলাদেশ-ভারত সম্পর্কের মূলভিত্তি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
আ ক ম মোজাম্মেল হক মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করে বলেন, ‘১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ১ কোটি মানুষ ভারতের বিভিন্ন এলাকায় শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিল। ভারত মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দিয়েছিল। যার ফলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মাত্র ৯ মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা বিজয় অর্জন করতে পেরেছিলাম।’
মন্ত্রী আরো বলেন, দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্কের সাথে সাথে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করা প্রয়োজন। সামজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক পরিবর্তনের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো গভীর হবে।
সেমিনার উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফনীন্দ্র সরকার।
আলোচনায় অংশগ্রহণ করেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র ঢাকার পরিচালক ড. নিপা চৌধুরী, মো. তাজুল ইসলাম, অ্যাডভোকেট নূরজাহান মুক্তা ও অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও রোকনউদ্দিন আহমেদ।
বাসস/তবি/এমএমবি/২০৪৩/এমকে