বাসস দেশ-৩৪ : গ্রামাঞ্চলের ১০ কোটি মানুষ অনলাইন সেবার সুযোগ পাবে : আইসিটি সচিব

226

বাসস দেশ-৩৪
অনলাইন-গ্রামাঞ্চল-সেবা
গ্রামাঞ্চলের ১০ কোটি মানুষ অনলাইন সেবার সুযোগ পাবে : আইসিটি সচিব
ঢাকা, ৪ নভেম্বর ২০১৮ (বাসস) : দ্রুতগতির ইন্টারনেট সহজলভ্য হলে দেশের দুই হাজার ছয়শ’ ইউনিয়নের ১০ কোটি গ্রামীণ মানুষের কাছে সহজেই বিভিন্ন অনলাইন সেবা ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ নিশ্চিত হবে।
সরকারি সূত্র জানায়, ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে দুই হাজার তিনশ’ ইউনিয়নে প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং প্রায় সাড়ে ৯ হাজার কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইন স্থাপন করা হয়েছে।
আইসিটি সচিব জুয়েনা আজিজ বলেন, ‘চলতি বছর ডিসেম্বরের মধ্যে প্রায় দুই হাজার ছয়শ’ ইউনিয়ন দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগের আওতায় আসবে বলে আশা করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।’
তিনি জানান, পয়েন্ট অব প্রেজেন্স (পিওপি) এবং ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএএন)-সহ অবশিষ্ট কাজ ২০১৯ সালের জুনের মধ্যে শেষ হবে।
ডিজিটাল বাংলাদেশ ভিশন গড়ার লক্ষ্যে সরকার আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘ইনফোসরকার (পর্যায়-৩)’ শিরোনামে একটি প্রকল্প গ্রহণ করেছে। যার লক্ষ্য হচ্ছে ব্যাংকিং, টেলিমেডিসিন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিসহ বিভিন্ন সেবা ডিজিটালাইজড করা এবং আউটসোর্সিং ও অনলাইন সম্পর্কিত কর্মসংস্থান সৃষ্টি করা।
এই প্রকল্প ইতোমধ্যে দু’টি মর্যাদাশীল আন্তর্জাতিক পুরস্কার ‘ই-এশিয়া’ এবং ‘অ্যাসোসিও ২০১৮’ অর্জন করেছে।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেন, দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ হলে গ্রামীণ এলাকার জনগণের কাছে খুব সহজেই বিভিন্ন অনলাইন সেবা নিশ্চিত হবে।
শহর ও গ্রাম উভয় অঞ্চলের জনগণ আইসিটি ব্যবহার করলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সহায়ক হবে উল্লেখ করে তিনি বলেন, ‘ডিজিটালের ক্ষেত্রে কোন পার্থক্য থাকবে না, শহরের মানুষের মতই গ্রামের জনগণও এই সেবা গ্রহণ করবে।’
আইসিটি বিভাগের কর্মকর্তারা জানান, ৪ হাজার ৫৫০টি ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রসহ সকল ডিজিটাল কেন্দ্রকে মিনি ‘বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও)’-এ রুপান্তরের জন্য সরকারের একটি পরিকল্পনা রয়েছে। এর লক্ষ্য হচ্ছে গ্রামের শিক্ষিত যুবকদের আউটসোর্সিং ও ই-কমার্সসহ বিভিন্ন অনলাইন চাকরিতে সংযুক্ত করা। ইনফোসরকার-৩ এর প্রকল্প পরিচালক বিকার্না কুমার ঘোষ বলেন, এই প্রকল্পটি বাস্তবায়ন হলে এক সময় গ্রামাঞ্চলের প্রায় ১০ কোটি লোক এই সেবা ভোগ করবে।
বাসস/এসএএইচ/অনু-শহক/২০২৭/-আসচৌ