দেশের সবচেয়ে লম্বা মানুষ জিন্নাত আলীর মস্তিষ্কের টিউমার অপসারণে অস্ত্রোপচার প্রয়োজন

372

ঢাকা, ৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : দেশের সবচেয়ে লম্বা মানুষ জিন্নাত আলীর মস্তিষ্কের টিউমার অপসারণে অস্ত্রোপচার প্রয়োজন বলে জানিয়েছেন চিকিৎসকবৃন্দ।
আজ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র বি ব্লকের ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগে চিকিৎসাধীন অতিরিক্ত দৈহিক উচ্চতায় আক্রান্ত রোগীর বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই কথা জানানো হয়।
সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া বলেন, রোগী জিন্নাত আলীর মস্তিষ্কের টিউমার রয়েছে, এই টিউমার অপসারণে অস্ত্রোপচার লাগবে। রোগী চাইলে আগামী সপ্তাহেই অস্ত্রোপচার করা হবে। তবে এ জন্য তিনি এখনো রাজি হয়নি। তাকে কাউন্সিলিং করা হচ্ছে।
সাত ফুট ৬ ইঞ্চি বা সাড়ে সাত ফুট উচ্চতার ২২ বছর বয়সী জিন্নাত আলী সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইওনালজি বিভাগের অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন বলেন, কক্সবাজার রামু উপজেলার বাসিন্দা জিন্নাত আলী ১২ বছর বয়স পর্যন্ত অন্যান্য বাচ্চাদের মতই বেড়ে উঠছিল। কিন্তু ১২ বছর বয়সে তার মাতা পিতা লক্ষ্য করে যে তার সমবয়সী বাচ্চাদের, এমন কি তার বড় ভাইদের তুলনায় সে বেশি লম্বা হয়ে উঠছে। এই সমস্যা নিয়ে স্থানীয় হাসপাতালে গেলে তাকে বিএসএমএমইউতে পাঠানো হয়। প্রায় ৫ বছর আগে জিন্নাত আলী অধ্যাপক মো. ফরিদ উদ্দিন এর অধীনে এন্ডোক্রাইনোলজী বিভাগে ভর্তি হয়। বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষার পর তার মস্তিস্কে এক ধরনের টিউমার পাওয়া যায়, যা তার বেড়ে উঠার কারণ।
চিকিৎসকরা জানান, পরীক্ষায় তার ডায়াবেটিস, ডিসলিপিডিমিয়া, অস্টিওআথ্রাইটিস এবং সেলুলেটিস অব রাইট লেগসহ বিভিন্ন সমস্যা ধরা পড়ে। তার মূল সমস্যা হল এ্যাক্রোগিগন্যাটিজম, যা মস্তিস্কের পিটিওটারী টিউমারের জন্য হয়। এখন তার অপারেশন এবং অপারেশন পরবর্তী চিকিৎসা প্রয়োজন।