বাসস দেশ-১৮ : নৌ পরিবহনের উন্নয়ন ও নদী রক্ষা জরুরি : অভিমত বিশেষজ্ঞদের

99

বাসস দেশ-১৮
নৌ -কনভেনশন
নৌ পরিবহনের উন্নয়ন ও নদী রক্ষা জরুরি : অভিমত বিশেষজ্ঞদের
ঢাকা, ৪ নভেম্বর, ২০১৮ ( বাসস) : দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখার স্বার্থে নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও নদ-নদী, হাওর-বাওড়, খাল-বিল রক্ষা এবং প্রাকৃতিক পানিসম্পদের সুষ্ঠু ব্যবহার অত্যন্ত জরুরি বলে অভিমত দিয়েছেন রাজনীতিবিদ ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ বিশিষ্টজনরা।
রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে আজ অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় নৌ কনভেনশনে এই মন্তব্য করেন তাঁরা ।
বেসরকারি সংগঠন ‘নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি’ গত বছরের ধারাবাহিকতায় এই কনভেনশনের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া।
আলোচনা করেন সিপিবির উপদেষ্টা ম-লীর সদস্য মনজুরুল আহসান খান, গণতন্ত্রী পার্টির সভাপতি ম-লীর সদস্য নুরুর রহমান সেলিম, অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বদিউজ্জামান বাদল, ঢাকা চেম্বার অব কমার্সের সাবেক সিনিয়র সহ-সভাপতি প্রকৌশলী আশরাফ ইবনে নুর, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মীর তারেক আলী, বাংলাদেশ শিপ রিসাইক্লিনিং এসোসিয়েশনের উপদেষ্টা ক্যাপ্টেন মোহাম্মদ আনাম চৌধুরী, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম. ইনামুল হক এবং সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।
জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে ও সিনিয়র যুগ্ম সম্পাদক মুর্শিকুল ইসলাম শিমুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের কার্যনির্বাহী সদস্য ও বিশিষ্ট শিশু সংগঠক তাহ্মীন সুলতানা স্বাতী।
মনজুরুল আহসান খান বলেন, নদীসহ প্রাকৃতিক পানিসম্পদ রক্ষা ও নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়নের সঙ্গে জাতীয় উন্নয়নের নিবিড় সম্পর্ক রয়েছে। দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখার স্বার্থে নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও নদ-নদী, হাওর-বাওড়, খাল-বিল রক্ষা এবং প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার অত্যন্ত জরুরি।
মীর তারেক আলী তাঁর প্রবন্ধে বলেন, নৌ পরিবহন ব্যবস্থা যতো উন্নত হবে, সড়কের ওপর চাপ ততো কমবে। এতে পরিবহন খাতে জ্বালানি ব্যয় হ্রাস পাবে ও বাতাসে কার্বন নিঃসরণের মাত্রা সহনীয় মাত্রায় নেমে আসবে। অভ্যন্তরীণ নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ত্বরান্বিত হলে রূপকল্প-২০২১ বাস্তবায়ন সহজ হবে বলে মন্তব্য করেন তিনি।
বাসস/সবি/কেসি/১৮২০/-আসচৌ