রোহিঙ্গাদের প্রত্যাবাসনে পদক্ষেপ নিতে হবে : মাসুদ বিন মোমেন

166

ঢাকা, ৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন,নিজ ভূমিতে রোহিঙ্গাদের ইচ্ছায় প্রত্যাবাসনের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কে আস্থার পরিবেশ বিনির্মাণে পদক্ষেপ নিতে হবে।
তিনি বলেন, ‘আস্থা ছাড়া প্রত্যাবাসন টেকসই হওয়া সম্ভব নয়; আর এই আস্থা বিনির্মাণে রোহিঙ্গাদের ওপর সংগঠিত ভয়াবহ সহিংসতার দায়বদ্ধতা নিরূপণ নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।’
মাসুদ বিন মোমেন ২ নভেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে মানবাধিকার কাউন্সিলের রিপোর্টের ওপর আয়োজিত এক সাধারণ আলোচনায় অংশ নিয়ে একথা বলেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।
পুনর্বারের মতো ২০১৯-২০২১ মেয়াদে বাংলাদেশের জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, ‘বর্তমান সরকারের মেয়াদে পরপর দুইবার এই কাউন্সিলে সদস্য হিসেবে নির্বাচিত হওয়া জনগণের অধিকার ও মর্যাদা সমুন্নত রাখারক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টারই স্বীকৃতি।’
কাউন্সিলের এই নির্বাচনে এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে বাংলাদেশকে সমর্থন করার জন্য সদস্য রাষ্ট্রগুলোকে ধন্যবাদ জানান স্থায়ী প্রতিনিধি।
তিনি বলেন, মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশ গৃহীত পদক্ষেপসমূহের বাস্তবায়ন এবং এই কাউন্সিলের উদ্দেশ্যসমূহকে সমুন্নত রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ।
মানবাধিকার কাউন্সিলের নির্বাচিত সদস্যরাষ্ট্র হিসেবে আগামী দিনগুলোতে কাউন্সিলের সকল গঠনমূলক প্রক্রিয়াকে এগিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে বাংলাদেশ অব্যাহতভাবে কাজ করে যাবে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।