পিরোজপুরে মহিলা প্রশিক্ষণ কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোষ্টেলের ভবন উদ্বোধন

173

পিরোজপুর ৪ নভেম্বর ২০১৮(বাসস) : জেলায় আজ নবনির্মিত বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোস্টেলের নবনির্মিত ভবনের উদ্বোধন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ভবনের উদ্বোধন ঘোষণা করেন। পিরোজপুরের মঠবাড়িয়া, নোয়াখালীর সোনাইমুরী ও নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় একযোগে তিনটি বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোস্টেলের নবনির্মিত ভবনের উদ্বোধন করা হয়।
পিরোজপুরের গণপূর্ত বিভাগ ৬তলা ভিত্তি বিশিষ্ট এ ভবনের ৩ তলার নির্মাণ কাজ শেষ করে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পিরোজপুরের মহিলা বিষয়ক কর্মকর্তা এবং মঠবাড়িয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে এ ভবনের বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্র ও কর্মজীবি মহিলা হোষ্টেলের নবনির্মিত এ ভবনের ট্রেনিং কার্যক্রম পরিচালনা করবে। দুই একর জমির উপরে ২০১৬ সালের ১৩ মার্চ এ ভবনের নির্মাণ কাজ শুরু করা হয়। ৭ কোটি ৬২ লক্ষ ৮৫ হাজার টাকা বরাদ্দের ৬ তলা ভিত্তি বিশিষ্ট এ ভবনের নীচ তলায় ৬৬৯৩ বর্গফুট, ২য় তলায় ৬৯৮৫ বর্গফুট এবং ৩য় তলায় ৭২৮০ বর্গফুট জায়গা রয়েছে। এ ভবনে গার্মেন্টস, কম্পিউটার, ধাত্রী বিদ্যা এবং নাসিংসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হবে।
প্রতি তিন মাসব্যাপী এ ট্রেনিং-এ ৫০ জন করে বছরে ২০০ জন নারী প্রশিক্ষণ নিতে পারবে। এছাড়া ৫০ জনের আবাসিক ব্যবস্থা করা হয়েছে। ভবনটিতে সোলার সিস্টেম, জেনারেটর এবং একটি বিদ্যুতের সাবষ্টেশনও নির্মাণ করা হয়েছে। এছাড়া প্রায় ১ হাজার ফুট এলাকায় ৬ ফুট উচ্চতার বাউন্ডারী ওয়ালের নির্মাণ কাজ শেষ হয়েছে। এ প্রকল্পে এ পর্যন্ত ৪ কোটি টাকা ব্যয় করা হয়েছে। পিরোজপুরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী বিশ^নাথ বনিক জানান এ ভবনটি নির্মাণে যথাযথ মান বজায় রাখা হয়েছে এবং কোন ধরনের অনিয়ম প্রশ্রয় দেয়া হয়নি।
প্রতিমন্ত্রী আজ তার মন্ত্রণালয়ের সভাকক্ষে এ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধন ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এ সময় পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বিশেষ অতিথি হিসেবে মন্ত্রনালয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পিরোজপুরে পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন মন্ত্রীর পক্ষে ফলক উন্মোচন করেন। এ সময় পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ, নির্বাহী প্রকৌশলী বিশ^নাথ বনিকসহ জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক গৌতম চৌধুরীসহ অন্যান্য সাংবাদিক, মহিলা পরিষদের নেতৃবৃন্দসহ মহিলা বিষয়ক অধিদপ্তরের পিরোজপুর জেলা কর্মকর্তার কার্যালয়ের বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগী মহিলারা উপস্থিত ছিলেন।