বাসস দেশ-১১ : জেল হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, সমগ্র বিশ্ব স্তম্ভিত হয়েছিল : শিরীন শারমিন

153

বাসস দেশ-১১
স্পিকার- জেল হত্যা দিবস
জেল হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, সমগ্র বিশ্ব স্তম্ভিত হয়েছিল : শিরীন শারমিন
ঢাকা, ৩ নভেম্বর ২০১৮ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ইতিহাসের নিষ্ঠুর জেল হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, সমগ্র বিশ্ব স্তম্ভিত হয়েছিল।
তিনি আজ শনিবার সকালে জেলহত্যা দিবসের ৪৩তম বার্ষিকীতে পীরগঞ্জে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ ৪ নেতার প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন কালে এ কথা বলেন। এ সময় তিনি শহীদদের স্মরণে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন।
স্পিকার বলেন, ৩রা নভেম্বর শোকাবহ জেলহত্যা দিবস। মানব সভ্যতার ইতিহাসে কলঙ্কময়, রক্তঝরা ও বেদনাবিধুর একটি দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে চার জাতীয় নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ ধরনের হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে বিরল।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে এই চার নেতার অক্লান্ত পরিশ্রম,৩০ লক্ষ বীর শহীদের আত্মত্যাগ ও ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে জাতি স্বাধীন বাংলাদেশপেয়েছে ।এসময় তিনি এই শোককে শক্তিতে পরিণত করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে সকলকে একসাথে কাজ করার আহবান জানান।
পরে স্পিকার ৩ নভেম্বর জেল হত্যা দিবসে শহীদ চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংশ নেন। এসময় স্থানীয় প্রশাসন ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬৩০/-আসচৌ