বাসস ক্রীড়া-৫ : এমবাপে, নেইমারের হাত ধরে পিএসজির জয়ের নতুন রেকর্ড

215

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লিগ ওয়ান
এমবাপে, নেইমারের হাত ধরে পিএসজির জয়ের নতুন রেকর্ড
প্যারিস, ৩ নভেম্বর ২০১৮ (বাসস) : কিলিয়ান এমবাপে ও নেইমারের দ্বিতীয়ার্ধের গোলে শুক্রবার লিলির বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে প্যারিস সেইন্ট-জার্মেই। এর মাধ্যমে লিগ ওয়ান মৌসুমের প্রথম ১২ ম্যাচে শতভাগ জয় তুলে নিয়ে এক নতুন ইতিহাস রচনা করেছে পিএসজি।
ম্যাচটির ঠিক আগে অবশ্য এক বিবৃবিতে পিএসজির পক্ষ থেকে উয়েফার সাথে ফিনান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) আইন ভঙ্গ নিয়ে কাজ করার যে তথ্য ফাঁশ হয়েছে সেই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে।
ম্যাচের ৭০ মিনিটে ডি বক্সের একটু বাইরে থেকে দুর্দান্ত এক শটে পার্ক ডি প্রিন্সেসে স্বাগতিকদের স্বস্তি ফেরান এমবাপে। ৮৪ মিনিটে নেইমার ব্যবধান দ্বিগুন করার পর নিকোলাস পেপে ইনজুরি টাইমে পেনাল্টি স্পট থেকে লিলির পক্ষে একটি গোল পরিশোধ করেন।
টানা ১২ ম্যাচে জয়ের মাধ্যমে ১১ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে লিগ ওয়ান টেবিলের শীর্ষে অবস্থান করছে পিএসজি। এর মাধ্যমে টটেনগ্যাম হটস্পারের কোন লিগে মৌসুমের শুরুতে ১১ ম্যাচে টানা জয়ের পুরনো রেকর্ডটি ভাঙ্গতে সক্ষম হলো ফ্রেঞ্চ জায়ান্টরা। ১৯৬০-৬১ মৌসুমে প্রিমিয়ার লিগের শুরুতে টানা ১১ ম্যাচে জয়ের রেকর্ড গড়েছিল স্পারসরা। এতদিন পর্যন্ত ইউরোপের সর্বোচ্চ পাঁচ লিগ (ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানী, ফ্রান্স) এটাই একটানা কোন দলের সর্বোচ্চ জয়ের রেকর্ড ছিল।
আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে নাপোলির বিপক্ষে খেলতে ইতালি সফরে যাবে পিএসজি। তার আগে এই জয় নি:সন্দেহে থমাস টাচেলের দলকে আত্মবিশ্বাসী করে তুলবে। ম্যাচ শেষে স্থানীয় চ্যানেলে অধিনায়ক থিয়াগো সিলভা বলেছেন, ‘এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। লিগ ওয়ানে জয়ের রেকর্ড গড়া এত সহজ কাজ নয়। এটা আমাদের সকলের কঠোর পরিশ্রমের ফসল। আমরা মাঠে সবকিছু দেবার চেষ্টা করি।’
গত সপ্তাহে মার্সেইর বিপক্ষে বেঞ্চে থাকা এমবাপে কাল মূল একাদশে ফিরেছিলেন। এছাড়াও মূল দলে ছিলেন মার্কো ভেরাত্তি। প্যারিসে রাতের বেলায় গত মঙ্গলবার মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর দায়ে পুলিশের হাতে ধরা পড়েছিলেন ভেরাত্তি। যদিও পরবর্তীতে বিষয়টি বেশীদুর যায়নি।
মাঠের বাইরের ঘটনাগুলোকে পিছনে ফেলে লিলির বিপক্ষে নিজেদের সেরাটা দিতেই মাঠে নেমেছিল পিএসজি। ৬৬ বছরে প্রথমবারের মত মৌসুমের শুরুটা যেভাবে হয়েছে তারই ধারাবাহিকতা কালও বজায় ছিল। ক্রিস্টোফার গালটিয়ারের অধীনে লিলি এবারের মৌসুমে নিজেদের প্রমান করলেও তাদের আক্রমনভাগ গিয়ানলুইজি বুফনকে পুরো ম্যাচে তারা খুব একটা সমস্যায় ফেলতে পারেনি। থাইয়ের ইনজুরির কারনে দলের বাইরে ছিলেন এডিনসন কাভানি। যে কারনে এমবাপে ও নেইমারের উপরই পিএসজির আক্রমনের মূল দায়িত্ব ছিল। বিরতির পাঁচ মিনিট আগে নেইমারের শট ডাইভ দিয়ে কোনরকমে রক্ষা করেন লিলি গোলরক্ষক মাইক মেইগান। এমবাপের শট ডিফ্লেকটেড হয়ে বাইরে চলে যায়। কিন্তু ৭০ মিনিটে ডেডলক ভাঙ্গতে কোন ভুল করেননি ১৯ বছর বয়সী এমবাপে। নেইমারের পাস থেকে মেইগনানকে তিনি পরাস্ত করলে এগিয়ে যায় পিএসজি। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ের পর এটি ছিল লিগ ওয়ানে তার ১১তম গোল। ৮৪ মিনিটে ১৮গজ দুর থেকে নেইমার ব্যবধান দ্বিগুন করেন। এটি ছিল মৌসুমে তার নবম গোল। ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে থিলো কেহরারের হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি থেকে পেপে লিলির হয়ে এক গোল পরিশোধ করলেও তা পরাজয় যথেষ্ঠ ছিলনা।
বাসস/নীহা/১৩৫৫/স্বব