বাজিস-১ : নীলফামারী সদর উপজেলায় ৫ বছরে ৫৮৪২৬ গ্রাহক বিদ্যুতের নতুন সংযোগ পেয়েছে

210

বাজিস-১
নীলফামারী-বিদ্যুৎ সংযোগ
নীলফামারী সদর উপজেলায় ৫ বছরে ৫৮৪২৬ গ্রাহক বিদ্যুতের নতুন সংযোগ পেয়েছে
নীলফামারী, ৩ নভেম্বর, ২০১৮ (বাসস) : সদর উপজেলায় সরকারের গত ৫ বছরে ৫৮ হাজার ৪২৬ গ্রাহক নূতন করে বিদ্যুৎ সুবিধা পেয়েছে। এর মধ্যে পল্লী বিদ্যুৎ সমিতি ৪৭ হাজার ৪২৬ এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ১১ হাজার সংযোগ প্রদান করেছে।
উপজেলাটিতে মোট গ্রাহক সংখ্যা ৯৭ হাজার ৯৩০ জন। এর মধ্যে পল্লী বিদ্যুৎ সমিতির ৭০ হাজার ৯৩০ এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ২৭ হাজার গ্রাহক রয়েছে। বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে পল্লী বিদ্যুৎ সমিতির ২ হাজার ১০৯ কিলোমিটার এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে ৫৫০ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন করে এসব গ্রাহককে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করে শতভাগ বিদ্যুতায়ন ঘোষণা করা হয়েছে উপজেলাটি।
নীলফামারী পল্লী বিদ্যুৎ সমিতির জেলারেল ম্যানেজার এসএম হাসনাত হাসান জানান, ২০১৩ সাল পর্যন্ত উপজেলায় গ্রাহক সংখ্যা ছিল সাত হাজার ৭৯৯ জন। ২০১৪ সাল থেকে বর্তমান সরকারে পাঁচ বছরে আরো নতুন সংযোগ দেয়া হয়েছে ৪৭ হাজার ৪২৬ গ্রহককে। এজন্য ১৭৪ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে এক হাজার ৪৫৩ কিলোমিটার নতুন সঞ্চালন লাইন তৈরি করা হয়েছে। উপজেলাটিতে পল্লী বিদ্যুৎ সমিতির বর্তমান গ্রহক সংখ্যা ৭০ হাজার ৯৩০ জন। সেখানে মোট সঞ্চালন লাইন রয়েছে দুই হাজার ১০৯ কিলোমিটার।
অপরদিকে নীলফামারী নেসকোর সহকারী প্রকৌশলী মোহাইমিনুর রহমান জানান, ২০১৪ সালের পর থেকে গত পাঁচ বছরে উপজেলায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আওতায় ১১ হাজার নতুন গ্রাহককে সংযোগ প্রদান করা হয়েছে। ওই বিভাগের আওয়তায় বর্তমানে গ্রাহক সংখ্যা ২৭ হাজার এবং মোট সঞ্চালন লাইন রয়েছে ৫৫০ কিলোমিটার।
পল্লী বিদ্যুৎ সমিতির জেলারেল ম্যানেজার এসএম হাসনাত হাসান বলেন, উপজেলাটিতে শতভাগ বিদ্যুৎ সবিধা নিশ্চিত করা হয়েছে। তারই আলোকে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শতভাগ বিদ্যুতায়নের উপজেলা হিসেবে ঘোষণা করেছেন।
বাসস/সংবাদদাতা/১১২০/মহ/নূসী