বাসস দেশ-৯ : চট্টগ্রাম-দোহাজারী রেলরুটে নতুন যাত্রীবাহী ট্রেন কাল থেকে

151

বাসস দেশ-৯
চট্টগ্রাম-দোহাজারী-রেল
চট্টগ্রাম-দোহাজারী রেলরুটে নতুন যাত্রীবাহী ট্রেন কাল থেকে
চট্টগ্রাম, ২ নভেম্বর ২০১৮ (বাসস) : রেলওয়ের চট্টগ্রাম-দোহাজারী রুটে যুক্ত হচ্ছে আরো এক জোড়া যাত্রীবাহী ট্রেন। আগামীকাল শনিবার থেকে এ রেল চলাচল শুরু হবে। এদিন বেলা ১১ টায় পটিয়া রেলস্টেশনে এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন ট্রেন চলাচল উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক।
পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী আজ বাসসকে জানান, ‘শনিবার বেলা ১১ টায় পটিয়া রেলস্টেশন এলাকায় অনুষ্ঠানের মাধ্যমে নতুন যাত্রীবাহী ট্রেন উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক। এ লাইনে একটিমাত্র যাত্রীবাহী রেল থাকায় যাত্রীরা ঠিকমতো যাতায়াত করতে পারতেন না। দ্বিতীয় জোড়া ট্রেন চালু হলে দক্ষিণ চট্টগ্রামের যাত্রীসাধারণের নগরীতে যাতায়াতে দীর্ঘদিনের ভোগান্তি লাঘব হবে।’
বর্তমানে এ লাইনে চলাচলরত একমাত্র যাত্রীবাহী ট্রেনটি দোহাজারী স্টেশন থেকে সকাল ৬টা ৪০ মিনিটে চট্টগ্রাম নগরীর উদ্দেশ্যে ছেড়ে আসে। আবার সন্ধ্যা ৬টায় তা নগরী থেকে দোহাজারীর উদ্দেশ্যে ছেড়ে যায়। শনিবার থেকে চালু হওয়া ট্রেনটি বেলা ১১টায় দোহাজারী থেকে ছাড়বে এবং বিকেল ৩টায় চট্টগ্রাম স্টেশন থেকে দোহাজারীর উদ্দেশ্যে ছেড়ে যাবে। একইসঙ্গে দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস তেলবাহী ওয়াগন ট্রেন চলাচল অব্যাহত থাকবে।
পটিয়া রেলওয়ে স্টেশন মাস্টার সঞ্জিব দাশ জানান, ‘চট্টগ্রামÑদোহাজারী রুটে একজোড়া যাত্রাবাহী রেল চলাচল করতো। দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের কথা বিবেচনায় রেখে রেল মন্ত্রণালয় আরো এক জোড়া রেল সার্ভিস চালু করছে।
রেলওয়ে সূত্র জানায়, স্বাধীনতা উত্তরকালে চট্টগ্রাম-দোহাজারী রেলরুটে ৬ জোড়া যাত্রীবাহী ট্রেন চলাচল করতো। ১৯৮০ সালে একযোগে এসব ট্রেন বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে নব্বইয়ের দশকে এক জোড়া ট্রেন চালু করা হয়। ২০১৩ সাল থেকে এ রুটে দোহাজারী পিকিং পাওয়ার প্যান্টের ফার্নেস তেলবাহী ওয়াগন ট্রেন চলাচল শুরু হয়।
বাসস/ডিবি/কেসি/১৬৫৬/কেজিএ