গবেষণা ও উদ্ভাবনী কাজে বরাদ্দ বাড়ানো হবে : শিক্ষামন্ত্রী

201

ঢাকা, ১ নভেম্বর, ২০১৮ (বাসস) : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, গবেষণার ক্ষেত্রে অনেক উন্নয়ন হয়েছে। গবেষণা ও উদ্ভাবনী কাজে বরাদ্দ আরো বাড়ানো হবে।
শিক্ষামন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ’শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচি বিষয়ক কর্মশালা, চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এ অনুষ্ঠানের আয়োজন করে।
শিক্ষামন্ত্রী বলেন, সার্বিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নের সাথে সাথে সরকার উচ্চ শিক্ষায় গুরুত্ব দিচ্ছে। এ খাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৯-২০১০ অর্থবছর থেকে ২০১৮-২০১৯ অর্থবছর পর্যন্ত মোট ৪৬৬ জনকে গবেষণার জন্য অর্থ প্রদান করা হয়েছে। ২২৯টি গবেষণা প্রকল্প সমাপ্ত হয়েছে। আরো ২৩৭টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।
‘জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিকারকদের মধ্যে আমরা অন্তর্ভুক্ত হতে চাই এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জ্ঞান সৃষ্টি ও গবেষণায় জোর দিচ্ছি। হেকেপ প্রকল্পের মাধ্যমে গবেষণার যে অবকাঠামো গড়ে উঠেছে, তা আরো বাড়ানো হবে।’
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ও শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির সভাপতি প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ এবং ব্যানবেইসের মহাপরিচালক ও কর্মসূচির সদস্য সচিব মো. ফসিউল্লাহ।
অনুষ্ঠানে ২০১৩ থেকে ২০১৫ সালের সমাপ্ত গবেষণার প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী।
পরে, শিক্ষামন্ত্রী ২০১৬-২০১৭ অর্থবছরের ৫২টি গবেষণা প্রকল্পের তৃতীয় কিস্তি, ২০১৭-২০১৮ অর্থবছরের ৮৫টি গবেষণা প্রকল্পের ২য় কিস্তি এবং ২০১৮-২০১৯ অর্থবছরের ১০০টি গবেষণা প্রকল্পের প্রথম কিস্তির ১৫ কোটি ৬২ লাখ টাকার চেক গবেষকদের মাঝে হস্তান্তর করেন।