বাসস ক্রীড়া-৭ : প্যারিস ওপেনর থেকে নাদালের নাম প্রত্যাহারে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এলেন জকোভিচ

137

বাসস ক্রীড়া-৭
টেনিস-জকোভিচ
প্যারিস ওপেনর থেকে নাদালের নাম প্রত্যাহারে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এলেন জকোভিচ
প্যারিস ১ নভেম্বর ২০১৮ (বাসস) : চলমান প্যারিস মাস্টার্স থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। আর এতেই দুই বছর পর আবারো এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে এসেছেন নোভাক জকোভিচ।
এক সংবাদ সম্মেলনে নাদাল নাম প্রত্যাহারের বিষয়টি উল্লেখ করে বলেন, ‘গত কয়েকদিন যাবত আমার পেটের পেশীতে কিছুটা সমস্যার অনুভূত হচ্ছে। বিশেষ করে সার্ভিস করতে গিয়ে সমস্যাটা বেশী দেখা দিচ্ছে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী আমি বিশ্রামে থাকতে বাধ্য হচ্ছি।’
তারকা এই স্প্যানিয়ার্ডের থেকে প্যারিসে ভাল পারফর্ম করতে পারলেই দুই বছর পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা আবারো দখলে আসবে, এমন সমীকরণ নিয়েই ফ্রান্সের রাজধানীতে কোর্টে নেমেছিলেন সার্বিয়ান তারকা জকোভিচ। এর আগে চারবার এই ইনডোর টুর্নামেন্টের শিরোপা জিতেছেন জকোভিচ। উইম্বলডন ও ইউএস ওপেনের চ্যাম্পিয়ন জকোভিচ প্রথম খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ২০’র বাইরে থেকে মৌসুম শুরু করেছিলেন। আর ২০০০ সালে মারাত সাফিনের পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করতে যাচ্ছেন। মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডে তিনি হুয়াও সৌসাকে ৭-৫, ৬-১ গেমে পরাজিত করে দারুণভাবে টুর্নামেন্ট শুরু করেছেন। এটি টুর্নামেন্টে জকোভিচের টানা ১৯তম জয়।
এবারের ইউএস ওপেনের সেমিফাইনালে হুয়ান মার্টিন ডেল পোত্রোর বিপক্ষে ম্যাচ শেষ না করেই হাঁটুর ইনজুরির কারনে কোর্ট ত্যাগে বাধ্য হয়েছিলেন নাদাল। সেপ্টেম্বরের ঐ গ্র্যান্ড স্ল্যামের পর থেকেই কোর্টের বাইরে আছেন নাদাল। একই সমস্যার কারনে ফ্রান্সের বিপক্ষে ডেভিস কাপের সেমিফাইনাল ছাড়াও বেইজিং ও সাংহাইতেও তিনি খেলতে পারেননি।
বাসস/নীহা/১৮০৬/এমএইচসি