বাসস বিদেশ-৩ : যে কেউ আমাকে হত্যা করতে পারে : পাকিস্তানী আইনজীবী

240

বাসস বিদেশ-৩
পাকিস্তান-ব্লাসফেমি
যে কেউ আমাকে হত্যা করতে পারে : পাকিস্তানী আইনজীবী
ইসলামাবাদ, ১ নভেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : পাকিস্তানের এক আইনজীবী বলেছেন, ইসলামী চরমপন্থীরা তার প্রাণনাশের হুমকি দিচ্ছে। তিনি ব্লাসফেমি আইনে (ধর্ম অবমাননা) ফাঁসির দন্ডাদেশপ্রাপ্ত খ্রিষ্টান নারী আসিয়া বিবির পক্ষে আইনী লড়াই চালিয়ে তাকে মৃত্যুদন্ড থেকে রক্ষা করেছেন।
সাইফ-উল-মুলুক নামের ওই আইনজীবী বলেন, তাকে প্রাণনাশের হুমকি সত্ত্বেও আসিয়ার পক্ষে লড়াই চালিয়ে তার কোন আফসোস নেই। তিনি ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়েই যাবেন। খবর এএফপি’র।
মুলুকের সর্বশেষ এই বিজয়ের মাধ্যমে আসিয়া বিবিকে ব্লাসফেমির অভিযোগ থেকে খারিজ করা হয়।
বুধবার সুপ্রিম কোর্ট এ রায় দেয়।
রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ওই আইনজীবী বলেন, ‘এই রায়ে গরিব, সংখ্যালঘু ও সমাজের নি¤œশ্রেণীর মানুষও যে এ দেশে ন্যায় বিচার পেতে পারেন, তা প্রমাণিত হল।’
তিনি বলেন, ‘এটি আমার জীবনের সবচেয়ে আনন্দময় মুহূর্ত।’
তবে এই রায়ের কয়েক ঘন্টার মধ্যেই দেশব্যাপী উগ্রপন্থীরা ব্যাপক বিক্ষোভ করে।
চরমপন্থীরা উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের এই রায়ের বিরুদ্ধে বিদ্রোহ করার আহ্বান জানায়। তারা সুপ্রিম কোর্ট বিচারপতিদের হত্যার আহ্বান জানায়।
মুসলিম প্রধান দেশ পাকিস্তানে ব্লাসফেমি একটি মারাত্মক অভিযোগ। দেশটিতে ইসলাম ও নবী মুহাম্মাদ সা. এর বিরুদ্ধে কটুক্তিকারী জনতার রোষানলে পড়ে যায়।
সাইফ বলেন, তিনি তার জীবন নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। দেশটি তো তার কোন নিরাপত্তা নেই অথবা প্রাণ বাঁচানোর জন্য তারা পালিয়ে যাওয়ার কোন পরিকল্পনা নেই।
বাসস/কেএআর/১১২০/এমএবি