বর্তমানে ভারত-বাংলাদেশ সম্পর্কের সোনালী অধ্যায় বিরাজ করছে : ভারতীয় হাই কমিশনার

257

দিনাজপুর, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, বর্তমানে ভারত-বাংলাদেশ সম্পর্কের এক সোনালী অধ্যায় বিরাজ করছে।
দিনাজপুরে আজ এক সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় হাই কমিশনার বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের একটি শক্তিশালী বীজ বপন করেছিলেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আজ সেই সম্পর্কের এক সোনালী অধ্যায় বিরাজ করছে। যে কোন সংকটময় মুহুর্তে ভারত বাংলাদেশের পাশে ছিলো এবং ভবিষ্যতেও থাকবে।”
শ্রীংলা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা এবং ভারতের সেনারা একসাথে যুদ্ধ করেছে এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছে-যেটি ভারতের জন্য ছিলো একটি গর্বের মুহুর্ত।
সম্বর্ধনা অনুষ্ঠানে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের বন্ধনে আবদ্ধ। আমাদের মহান মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর পাশাপাশি মিত্র বাহিনীর আত্মত্যাগের ইতিহাস বাঙালি জাতি চিরদিন কৃতজ্ঞতার সাথে মনে রাখবে।
তিনি বলেন, স্বাধীনতার সার্বভৌমত্বের প্রশ্নে বাংলাদেশ-ভারত একে অপরের পরিপুরক। ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলাকে এই এলাকার সকল ধর্ম বর্ণের মানুষের স্বতঃস্ফুর্তভাবে সংবর্ধনা প্রদান অকৃত্রিম বন্ধুত্বের স্মরণ। এদেশের সকল সংকটে ভারত অতীতে যেভাবে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিল আগামীতেও ভারতের ভুমিকা অক্ষুন্ন থাকবে এটাই বাংলাদেশের মানুুষের প্রত্যাশা।
সম্বর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজ দেবোত্তর এস্টের-এর পক্ষে চিত্ত ঘোষ, বীরগঞ্জ সার্কেলের এএসপি সালাহউদ্দীন আহমেদ, কাহারোল উপজেলা চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক।
এর আগে প্রাচীন স্থাপত্য শৈলীতে নির্মিত উপমহাদেশের ঐতিহ্যবাহী কান্তজিউ মন্দির পরিদর্শন করেন ভারতীয় হাই কমিশনার। এসময় রাজদেবোত্তর এস্টেটের এজেন্ট অমলেন্দু ভৌমিক, ভারতীয় হাই কমিশনার কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে ভারতের প্রখ্যাত সাঁওতাল বাউল সংগীত শিল্পী রথীন কিস্কু সংগীত পরিবেশন করেন।
এরপর দিনাজপুর শহরে রায় সাহেব বাড়ী লোকনাথ মন্দির প্রাঙ্গনে ভারতের অর্থায়নে মাল্টিপারপাস কমিউনিটি হল নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন ভারতীয় হাই কমিশনার।