বাসস ক্রীড়া-১০ : এশিয়া কাপের পর দল ছাড়বেন চীনের ফুটবল কোচ লিপ্পি

269

বাসস ক্রীড়া-১০
ফুটবল-চীন-লিপ্পি
এশিয়া কাপের পর দল ছাড়বেন চীনের ফুটবল কোচ লিপ্পি
বেইজিং, ৩১ অক্টোবর ২০১৮ (বাসস/এএফপি) : চীন জাতীয় ফুটবল দলের সঙ্গে চুক্তির মেয়াদ আর বাড়াবেন না প্রধান কোচ মার্সেলো লিপ্পি। রাষ্ট্রীয় গণমাধ্যমে এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। আগামী জানুয়ারিতে শেষ হচ্ছে জাতীয় দলের সঙ্গে তার বর্তমান চুক্তির মেয়াদ।
মোনাকোতে ফুটবল এ্যাওয়ার্ড অনুষ্ঠানে গিয়ে এক সাক্ষাৎকারে লিপ্পি বলেন, তিনি এখন দেশে পরিবারের কাছে ফিরতে চান। দীর্ঘ ছয় বছর বিদেশে কাটিয়েছেন ইতালীর এই কোচ।
লিপ্পির অধীনে অনেকটাই নিষ্প্রভ ছিল চীনা দলটি। তারা ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলতেও ব্যর্থ হয়েছে। এ প্রসঙ্গে লিপ্পি বলেন, ‘আমি মনে করি, দলের জন্য যথেষ্ট কাজ করেছি এবং তদের উন্নতিও হয়েছে। যদিও সেই উচ্চতায় আমরা পৌঁছাতে পারিনি। কারণ, আমরা যখন শুরু করেছিলাম তখন দলটির মান খুবই নীচু ছিল।’
আগামী জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এশিয়া মহাদেশের আঞ্চলিক টুর্নামেন্ট এশিয়া কাপ। ওই মাসের শেষে চীনা জাতীয় দলের সঙ্গে করা লিপ্পির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে।
এদিকে চীনের জাতীয় দল লিপ্পির পরিবর্তিত হিসেবে কোন কোচ পেয়েছে কি-না সেটি নিশ্চিত হওয়া যায়নি। চীনা ফুটবল এসোসিয়েশনের একজন মুখপাত্র বলেছেন, নতুন করে দেয়ার মত কোন তথ্য তার কাছে নেই।
লিপ্পির অধীনে থেকেই জুভেন্টাস ৫টি সিরি-এ লীগের শিরোপা জয় করেছে। দলটিকে ১৯৯৬ সালে সর্বশেষ এনে দিয়েছিল চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। এ ছাড়া ২০০৬ সালে ইতালীয় জাতীয় দলকে এনে দিয়েছেন বিশ্বকাপের শিরোপা।
ছয় বছর আগে ইতালীর বাইরে গিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন লিপ্পি। প্রথমে তিনি যোগ দেন চীনের গুয়ানজু এভারগ্রান্ডেতে। ক্লাবটিকে পাইয়ে দেন তিনটি চাইনিজ সুপার লীগের শিরোপা। ২০১৬ সালে চীনা জাতীয় দলের দায়িত্ব নেন এই ইতালীয় কোচ। যেখানে তার বার্ষিক বেতন ধরা হয়েছিল ২৩ মিলিয়ন থেকে ২৭ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে। চীনের ফুটবল ইতিহাসে সর্বাধিক বেতন পাওয়া আন্তর্জাতিক কোচ তিনি।
বাসস/এএফপি/এমএইচসি/১৯১০/-স্বব