বাসস দেশ-১৮ : রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইনস্টিটিউট হচ্ছে : ভিত্তিপ্রস্তর আগামীকাল

161

বাসস দেশ-১৮
শ্রম প্রতিমন্ত্রী-ভিত্তি প্রস্তর
রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইনস্টিটিউট হচ্ছে : ভিত্তিপ্রস্তর আগামীকাল
ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : সরকার রাজশাহী শহরে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করতে যাচ্ছে।
শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের পেশাগত দুর্ঘটনা, পেশাগত রোগ সম্পর্কে সুস্পষ্ট ধারণা এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চতকরণের লক্ষ্যে ১৬৫ কোটি টাকা ব্যয়ে এটি নির্মাণ করা হবে।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক আগামীকাল বৃহস্পতিবার রাজশাহী শহরের প্রাণ কেন্দ্রে তেরখাদা এলাকায় মন্ত্রণালয়ের নিজস্ব ১৯ বিঘা জমির ওপর ইনস্টিটিউটের নির্মাণ কাজের ভিত্তি-প্রস্তর স্থাপন করবেন।
তৈরি পোশাক রপ্তানিতে বিশে^ বাংলাদেশের অবস্থান দ্বিতীয় এবং তৈরি পোশাক করাখানার নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে বাংলাদেশ বিশে^র রোল মডেল। এ মুহূর্তে শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ এবং পেশাগত রোগের বিষয়ে সচেতেনতা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই লক্ষ্যে এ ধরনের একটি ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার ।
এই ইনস্টিটিউট স্থাপনের ফলে কলকারখানায় নিয়োজিত শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করণের পাশাপাশি কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলে ।
দেশের সব শিল্পের জন্যই পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়টি গুরুত্বপূর্ণ বিবেচনায় নিয়ে বর্তমান সরকার ২০১৬ সাল থেকে প্রতি বছর ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালন করে আসছে।
বাসস/সবি/জেডআরএম/১৮১৫/এইচএন